• রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

সিরিয়ায় রাশিয়ান বিমান হামলায় শিশুসহ ৫ জনের মৃত্যু

  অধিকার ডেস্ক    ২১ মার্চ ২০১৯, ১৭:২৭

সিরিয়া
ছবি : আন্দোলু এজেন্সি

সিরিয়ার উত্তর-পশ্চিম ইদলিব প্রদেশে রাতভর বিমান হামলায় পাঁচ বেসামরিক নাগরিক নিহত এবং পাঁচজন আহত হয়েছে বলে হোয়াইট হেলমেটস সিভিল ডিফেন্স এজেন্সি সূত্রে জানা যায়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিমান হামলায় আল-ফাকি গ্রামের চার শিশু ও তাদের বাবার মৃতদেহ উদ্ধার করা হয়।

ভোর রাতে সংঘটিত হামলাগুলি ফ্রেকহে, শেখ মুস্তাফা, আল হামিদিয়াহ, হবিট এবং কাফর রামাহ শহরের উপকণ্ঠকেও লক্ষ্য করে। বিরোধী পক্ষের যুদ্ধাপরাধী পর্যবেক্ষণের মতে, এই হামলাটি ছয়টি রাশিয়ান যুদ্ধবিমান দ্বারা পরিচালিত হয়েছিল যা দেশটির পশ্চিম লাতাকিয়া প্রদেশের খেমিমিম বিমানবন্দর থেকে উড্ডয়ন করে।

২০১৯ সালের শুরুর দিক থেকে ইদলিবের ডি-এসকলেশন জোনে সিরিয়ার শাসন ও ইরানের সমর্থিত সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি হামলায় কমপক্ষে ১৫২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং ৪৪৫ জনেরও বেশি লোক আহত হয়েছে।

২০১৮ সালের সেপ্টেম্বরে তুরস্ক ও রাশিয়ার উপকূলীয় শহর সোচি অঞ্চলের তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এবং তার প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিনের মধ্যকার বৈঠকের পর তুরস্ক ও রাশিয়ার ইদলিবকে একটি অ-সামরিক অঞ্চলে রূপান্তরিত করতে রাজি হয়েছিল।

ইদলিবের ডি-এসক্লেশন জোনের পরিস্থিতি স্থিতিশীল করার আহ্বান জানিয়ে আঙ্কারা এবং মস্কো একটি স্মারক স্বাক্ষর করেন, যার মধ্যে আগ্রাসনের কাজ নিষিদ্ধ। ২০১১ সালের শুরুর দিকে সিরিয়া একটি গৃহযুদ্ধে আবদ্ধ হয়ে যায় যখন বাশার আল-আসাদের শাসনের বিরোধী গণতন্ত্রের প্রতিবাদে দেশের জনগন বিক্ষোভ শুরু করেছিল। জাতিসংঘের মতে, এরপর থেকে দেশটিতে লক্ষাধিক প্রাণহানি এবং এক কোটির ওপরে মানুষ বাস্তুচ্যুত হয়।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড