• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লন্ডনে আটক ভারতের পলাতক বিলিওনিয়র মোদি

  অধিকার ডেস্ক    ২০ মার্চ ২০১৯, ১৭:৩০

নিরভ মোদি
ছবি : সংগৃহীত

ভারতীয় কর্তৃপক্ষের নিমিত্তে দেশটির পলাতক বিলিওনিয়র নিরভ মোদিকে গ্রেফতার করেছে বলে বুধবার নিশ্চিত করেছে লন্ডনের পুলিশ। রাষ্ট্র পরিচালিত পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে (পিএনবি), ভারতের বৃহত্তম ব্যাংকিং জালিয়াতির অভিযোগে ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ জালিয়াতির প্রধান সন্দেহভাজনদের মধ্যে একজন মোদিকে ভারতের কাছে সমপর্ণ করার জন্যে আগস্টে ব্রিটেনকে অনুরোধ জানিয়েছিল ভারত। 'আল-জাজিরা'

পুলিশ জানায়, ৪৮ বছর বয়সী মোদিকে মঙ্গলবার (১৯ মার্চ) কেন্দ্রীয় লন্ডনের হলবোর্ন এলাকা থেকে গ্রেফতার করা হয় এবং বুধবার তাকে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে হাজির করা হবে। ২০১৮ সালের জুলাই মাসে বিখ্যাত হীরা জহুরীকে গ্রেফতারের জন্য ইন্টারপোল একটি রেড নোটিশ জারি করেছিল।

২০১৮ সালে ভারতের রাষ্ট্র পরিচালিত দ্বিতীয় বৃহত্তম ব্যাংক পিএনবি বলেছিল যে, মোদি ও তার চাচা মেহুল চোক্ষির নেতৃত্বে দুটি জুয়েলারি দুর্বৃত্ত গোষ্ঠী পিএনবির অসৎ কর্মীদের দ্বারা অবৈধ গ্যারান্টি ব্যবহার করে দেশটির অন্যান্য ব্যাংক থেকে ক্রেডিট বাড়িয়ে প্রতারণা করেছিল।

মোদি ও চোক্ষি উভয়ই এই অভিযোগকে অস্বীকার করে এই জালিয়াতির বিস্তারিত জনসম্মুক্ষে আসার আগেই তারা ভারত ছেড়ে যায়।

২০১৮ সালের ডিসেম্বরে ব্রিটিশ আদালত জানায়, ভারতের আরেক হাই-প্রোফাইল বিমানচালনা ব্যবসায়ী বিজয় মাল্লায়াকে জালিয়াতির অভিযোগের মুখোমুখি হতে তার নিজ দেশে ফেরত পাঠানো যেতে পারে। বিজনেস টাইকুন মাল্লায়া বর্তমানে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের আবেদন করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড