• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দানের টাকাটা মসজিদে হতাহতদের দিতে চাই : 'ডিম বালক'

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মার্চ ২০১৯, ১০:৫৪
ডিম বালক
অস্ট্রেলিয়ার সিনেটরের থায় ডিম ভেঙে তারকা বনে যাওয়া 'ডিম বালক' উইল কনোলি। (ছবিসূত্র : নিউজ হাব)

অস্ট্রেলিয়ার মুসলিমদের সমালোচক সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে রীতিমতো তারকা বনে গেছেন 'ডিম বালক' নামে পরিচিত উইল কনোলি নামে ১৭ বছর বয়সী এক কিশোর। অস্ট্রেলিয়ার এই বাসিন্দাকে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে উপাধি দেওয়া হয়েছে ‘এগ বয়’ বা ‘ডিম বয়’ নামে।

‘ডিম বালক’ নামে আলোচিত সেই কিশোর এবার ক্রাইস্টচার্চ হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। অস্ট্রেলীয় এই সাহসী তরুণ নিজের জন্য সংগৃহীত প্রায় ২৮ লক্ষ টাকা মসজিদে হামলায় নিহতদের পরিবারের জন্য ব্যয় করবেন বলে ঘোষণা দিয়েছেন। খবর বিবিসির।

গত শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের পৃথক মসজিদে হামলা চালায় এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী। আর তাতে প্রাণ হারান অন্তত ৫০ জন নিরীহ মুসল্লি। তবে নৃশংসতম এ হামলায় সমবেদনা জানানোর বদলে, গোটা ঘটনার জন্য মুসলিম অভিবাসী ও শরণার্থীদেরই দায়ী করেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সিনেটর ফ্রেজার অ্যানিং। মূলত তার এ মন্তব্য নিয়ে ইতোমধ্যে তীব্র বিতর্কের শুরু হয়।

তবে এর মধ্যে সম্প্রতি মেলবোর্নে সাংবাদিকদের মুখোমুখি হন সিনেটর ফ্রেজার অ্যানিং। আর সে সময় মুসলিম বিরোধী কথা বলার সময় তার পিছন থেকে মাথায় কাঁচা ডিম ফাটিয়ে দেন উইল কনোলি নামে সেই কিশোর। আর মুহূর্তের মধ্যেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায় সেই ভিডিও। আর তাতে উইলকে তাৎক্ষণিক দু’ঘা বসিয়ে দিতেও দেখা যায় সিনেটর ফ্রেজার অ্যানিংকে।

এ ঘটনার পরপরই গোটা বিষয়ে উইল কনোলির পাশেই দাঁড়ান নেটিজেনরা। তীব্র সমালোচনা করেন ফ্রেজার অ্যানিংয়ের। এমনকি সিনেটরের পদ থেকে তার অপসারণের দাবিতেও ইতোমধ্যে পিটিশন সই করেছেন দেশটির প্রায় লক্ষাধিক জনগণ। 

যা নিয়ে এরইমধ্যে তদন্তে মাঠে নেমেছে মেলবোর্ন পুলিশ। আর এতে উইলকে ভীষণ আইনি ঝামেলা পোহাতে হতে পারে। তাই তার জন্য ‘গো ফান্ড মি’ ওয়েবসাইটে ‘মানি ফর এগ বয়’ নামে একটি দান তহবিল গড়ে তোলা হয়েছে।

জানা যায়, এখানে অস্ট্রেলিয়ার মুদ্রা মানে প্রায় দেড় লক্ষ টাকার মতো সংগ্রহের লক্ষ্য নিয়ে সেই তহবিলটি খোলা হয়েছিল। যাতে করে উইলের যাবতীয় আইনি খরচ উঠে আসে। তবে এর এক দিনেই তাতে জমা পড়ে প্রায় ২৮ লক্ষের বেশি টাকা। এখানে প্রায় তিন হাজারের বেশি লোক উইলের জন্য মুক্তহস্তে দান করেছেন।

আরও পড়ুন :- নেদারল্যান্ডসের ট্রামে হামলাকারী তুর্কি নাগরিক : ডাচ পুলিশ

কেউ কেউ আবার ৩০ হাজার টাকার বেশিও জমা দিয়েছেন সেই তহবিলে। তবে এর সব টাকা নিতে রাজি নন সেই 'ডিম বালক'। তিনি বলেন, ‘আমি আমার আইনি খরচ ছাড়া সম্পূর্ণ টাকাটাই ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের পরিবারের হাতে তুলে দিতে চাই।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড