• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেদারল্যান্ডসের ট্রামে হামলাকারী তুর্কি নাগরিক : ডাচ পুলিশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মার্চ ২০১৯, ১০:০৭
হামলাকারী তুর্কি নাগরিক
নেদারল্যান্ডসের ট্রামে হামলাকারী তুর্কি নাগরিক গোকমেন তানিস। (ছবি : সম্পাদিত)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৃথক মসজিদে জুমার নামাজ আদায়ের সময় সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহতের রেশ কাটতে না কাটতেই এবার নেদারল্যান্ডসের ইউৎরেখ শহরে একটি যাত্রীবাহী ট্রামে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে।

এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত তিনজন নিহতসহ আরও ৯ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে ইতোমধ্যে তুরস্কের একজন নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, ৩৭ বছর বয়সী সেই সন্দেহভাজন হামলাকারীর নাম গোকমেন তানিস। তিনি একজন তুর্কি নাগরিক। হামলার বেশ কয়েক ঘণ্টা পর তাকে আটক করে ডাচ পুলিশ। তবে ঠিক কোথায় এবং কীভাবে তাকে আটক করা হলো তা এখনো জানা যায়নি। তাছাড়া কী উদ্দেশ্যে এই হামলাটি চালানো হলো তাও পরিষ্কার নয়।

od

নেদারল্যান্ডসের ট্রামে হামলার স্যাটেলাইট দৃশ্য। (ছবি : বিবিসি)

স্থানীয় এক ব্যবসায়ীর বরাতে বিবিসি জানায়, সোমবার (১৮ মার্চ) স্থানীয় সময় বেলা পৌনে ১১টায় টুয়েন্টি ফোর অক্তোবেরপ্লেইন জংশনের পার্শ্ববর্তী এলাকায় এ হামলাটি হয়। তখন এক ব্যক্তিকে এলোপাতাড়ি গুলি চালাতে দেখা যায়। যাতে অন্তত ৩ জন নিহত ও আরও ৯ জন আহত হন। এতে আহতদের উদ্ধারের পর হাসপাতালে পাঠানো হয়।

হামলার আরেক প্রত্যক্ষদর্শী ডাচ সংবাদমাধ্যম এনওএসকে বলেন, ‘আমি এ ঘটনায় আহত একজনকে চিকিৎসা সেবা দিতে সহযোগিতা করেছি। সেই ব্যক্তি আমার অদূরে ট্রামের পাশেই পড়ে ছিলেন। তখন আমিসহ কয়েকজন সেই লোককে হাসপাতালে নেওয়ার জন্য গাড়িতে উঠায়। এরইমধ্যে লক্ষ করি, বন্দুকধারী আমাদের দিকে এগিয়ে আসছে। আমি ‘বন্দুকধারী’ ‘বন্দুকধারী’ বলে চিৎকার শুরু করি এবং সে তখন দৌড়ে পালায়।’

এদিকে ইউৎরেখ শহর ভয়াবহ এ হামলার পরপরই সন্দেহভাজন সেই ব্যক্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয় পুলিশ। মূলত এর মাধ্যমে জনগণকে সেই ব্যক্তির কাছ থেকে দূরে থাকার জন্য সতর্ক করা হয়। ঘটনার পরপরই কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

যদিও ডাচ পুলিশের পক্ষ থেকে এ ঘটনাটিকে একটি সন্ত্রাসী হামলা হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তবে সোমবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সরকারি একজন মুখপাত্র বলেন, ‘মূলত পারিবারিক কারণেই এই হামলার ঘটনা ঘটে থাকতে পারে। হামলাকারীর নাম তানিস বলে এখন পর্যন্ত চিহ্নিত করছে পুলিশ। তাছাড়া তিনি একজন তুর্কি নাগরিক।’

od

নেদারল্যান্ডসের ট্রামে হামলায় সন্দেহভাজনকে ধরতে অভিযান পরিচালনা করছে পুলিশ। (ছবি : সিবিসি)

অপরদিকে ডাচ পুলিশের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘হামলায় সন্দেহভাজন সেই তুর্কি নাগরিককে আটকের পর ইতোমধ্যে শহরের সতর্কতা কমিয়ে আনা হয়েছে। যদিও হামলার পরপরই গোটা শহরে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছিল। বর্তমানে বিমানবন্দর এবং মসজিদে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা আছে। তাছাড়া সব ধরনের গণ পরিবহন এখন পর্যন্ত বন্ধ রাখা হয়েছে।’

আরও পড়ুন :- নেদারল্যান্ডসে বন্দুক হামলায় নিহত ৩, অনেক হতাহতের আশঙ্কা

দেশটির ব্যস্ততম শহর ইউৎরেখে প্রায় তিন লাখ ৩০ হাজার লোকের বসবাস। ভয়াবহ এ হামলার ঘটনায় শহরের সকল স্কুলসহ নানা গুরুত্বপূর্ণ স্থাপনা বন্ধ ঘোষণা করা হয়। তাছাড়া বিমানবন্দরসহ মসজিদগুলোতে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড