• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

ভুক্তভোগীরা অস্ত্র উৎপাদকের বিরুদ্ধে মামলা করতে পারবেন

  আন্তর্জাতিক ডেস্ক ১৫ মার্চ ২০১৯, ১৬:৩৫

অস্ত্র বিক্রির দোকান
যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির দোকান। (ছবিসূত্র : রয়টার্স)

এখন থেকে বন্দুক হামলার শিকার ভুক্তভোগীদের পরিবার অস্ত্র উৎপাদকদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারবে বলে জানিয়েছেন মার্কিন আদালত।

বৃহস্পতিবার (১৪ মার্চ) যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের হাইকোর্ট ২০১২ সালের একটি বন্দুক হামলা মামলার রায়ে এমন ঘোষণা দেন। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালের ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের নিউ টাউনে অবস্থিত স্যান্ডি হুক স্কুলে এক ভয়াবহ বন্দুক হামলার শিকার হন ২০টি বাচ্চা। মূলত সেই মামলার রায়ে মার্কিন এই আদালত উৎপাদকদের বিরুদ্ধে মামলা করার অধিকার দিয়েছেন। 

মামলার শুনানি চলার সময় আদালত বলেন, ‘অস্ত্রের উৎপাদকরা পুরোপুরি অবচেতনভাবে বন্দুকগুলো বাজারে ছাড়ে। যা প্রাণনাশের হুমকি বৃদ্ধি করে আর তাই তাদের বিরুদ্ধে মামলা করা যাবে।’

উল্লেখ্য, এ দিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়ার প্রায় অর্ধশত শিক্ষার্থী ক্লাস বর্জন করে অস্ত্র বিরোধী র‌্যালি করেছে। সেখানে তারা এই অস্ত্র আইন আরও কঠোর করার দাবিতে স্লোগান দিতে থাকেন।

হোয়াইট হাউজ থেকে শুরু হওয়া ক্যাপিটাল হিল পর্যন্ত র‌্যালিতে যুক্তরাষ্ট্রের অনেক রাজনীতিকও অংশ নিয়েছিলেন। যেখানে তারা শিক্ষার্থীদের সঙ্গে একাত্বতা প্রকাশের মাধ্যমে অস্ত্র আইন সংস্কারের দাবি জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড