• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ব্রিটেনে সরকার দলের তিন এমপির পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৫

ব্রিটেনের এমপি
পদত্যাগ করেছেন ব্রিটেনের সরকার দলের তিন এমপি। (ছবি : সম্পাদিত)

ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির পর অবশেষে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকেও পদত্যাগ করেছেন তিন সংসদ সদস্য। যদিও পরবর্তীতে তারা লেবার পার্টি থেকে পদত্যাগকারী এমপিদের সদ্য গঠন কৃত ইন্ডিপেন্ডেন্ট গ্রুপেও যোগদান করেন।

ব্রিটিশ কনজারভেটিভ পার্টি থেকে সদ্য পদত্যাগ করা সংসদ সদস্যরা হলেন- হেইডি অ্যালেন, আনা সোব্রি এবং সারাহ ওলাস্টন। ব্রিটিশ কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এসব কনজারভেটিভ এমপিদের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২০ ফেব্রুয়ারি) ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রধান এবং প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট ইস্যু নিয়ে সৃষ্ট বিরোধিতার জেরে তারা এই দল ত্যাগের ঘোষণা দেন।

এদিকে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, তাদের এই পদত্যাগের বিষয়ে তারা এক চিঠির মাধ্যমে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে অবগত করেন। চিঠিতে তারা অভিযোগ করে লিখেন, কনজারভেটিভ পার্টি এখন রাজনীতির কেন্দ্র থেকে পুরোপুরি সরে গেছে। পাশাপাশি ব্রেক্সিট ইস্যুতে সরকারের গ্রহণ করা সর্বনাশা নীতিতে আমরা পুরোপুরি হতাশ। সরকার বেপরোয়াভাবে দেশকে চুক্তি বিহীন বিচ্ছেদের দিকে নিয়ে যাচ্ছে বলেও আমাদের অভিযোগ।’

ব্রিটেনকে অবশ্যই আগামী মার্চ মাসের ২৯ তারিখের মধ্যে ইইউ ত্যাগ করতে হবে। তবে প্রধানমন্ত্রী থেরেসা মে এখানেও তার এ সঙ্ক্রান্ত করা খসড়া চুক্তির প্রতি সংখ্যাগরিষ্ঠের সমর্থন আদায় করতে সক্ষম হননি।

সম্প্রতি তার খসড়া এই চুক্তিরও পার্লামেন্টের ভোটাভোটিতে শোচনীয়ভাবে পরাজয় হয়। তবে বর্তমানে তিনি তার সেই চুক্তিতে সামান্য সংশোধন এনে পার্লামেন্টের এ বিষয়ে সমর্থন আদায়ের চেষ্টা করছেন।

উল্লেখ্য, আগের বারের ভোটের মতো এবারো যেন খোদ কনজারভেটিভ পার্টির এমপিরাও পার্লামেন্টে চেকার্সের খসড়া চুক্তির বিরোধিতা না করে, মূলত সে জন্য তিনি নিজ দলের এমপিদের ঐক্যবদ্ধ করতে মাঠে নেমেছেন। তবে দলের ৩ এমপি পদত্যাগ করায় তার সে প্রচেষ্টা নিশ্চিতভাবেই হোচট খেয়েছে।

পরে এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ‘দলের এ সিদ্ধান্তে আমি ভীষণ দুঃখ প্রকাশ করছি।’ তবে এ সময় চেকার্সের ব্রেক্সিট নীতির পক্ষেও খানিকটা সাফাই গেয়েছেন তিনি। মে বলেন, ‘ব্রেক্সিট প্রক্রিয়া কখনোই আমাদের সহজ ছিল না। তাই এবার সবাইকে একত্রিত হয়ে একসঙ্গে কাজ করতে হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড