• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

অনিল আম্বানিকে ৫৫০ কোটি টাকা জরিমানা করলো সুপ্রিম কোর্ট

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০০

ছবি : সংগৃহীত

আদালত অবমাননার দায়ে ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির ভাই অনিল অম্বানীকে দোষী সাব্যস্ত করল দেশটির সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, ৪ সপ্তাহের মধ্যে এরিকসনকে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫২৪ কোটি টাকা মিটিয়ে না দিলে তিন মাসের জেল খাটতে হবে বলেও অনিলকে হুঁশিয়ারি দিয়েছে শীর্ষ আদালত।

তাদের প্রাপ্য টাকা মেটাচ্ছে না অনিল অম্বানীর সংস্থা এমন অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে মামলা করে সুইডিশ টেলিকম সংস্থা এরিকসন। বুধবার (২০ ফেব্রুয়ারি) মামলার শুনানি শুরু হলে আদালত বলে,'তাদের নির্দেশকে "ইচ্ছাকৃত ভাবে অমান্য" করেছেন অনিল অম্বানী।' আর এই অবমাননার জন্য অনিলকে এক কোটি টাকা বাড়তি জরিমানাও করে আদালত।

এরিকসনের আরও অভিযোগ, রাফাল প্রকল্পের জন্য অনিলের সংস্থা টাকা বিনিয়োগ করতে পারছে, অথচ তাদের বকেয়া ৬৪১ কোটি টাকা দিচ্ছে না। যদিও এরিকসনের এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে অনিলের সংস্থা।

আদালতকে অনিল অম্বানী জানিয়েছেন, এরিকসনের বকেয়া মেটানোর জন্য তারা সর্বোত ভাবে চেষ্টা করেছিলেন। কিন্তু সম্পত্তি বিক্রি নিয়ে তাঁর দাদা মুকেশ অম্বানীর সংস্থা রিলায়্যান্স জিও'র সঙ্গে যে চুক্তি হয়েছিল তা ব্যর্থ হওয়ায় সমস্যায় পড়েছে তাঁর সংস্থা।

২০১৮-র ২৩ অক্টোবর আদালত রিলায়্যান্স কমিউনিকেশন'কে নির্দেশ দিয়েছিল ১৫ ডিসেম্বরের মধ্যে এরিকসনের সমস্ত বকেয়া মিটিয়ে দিতে হবে। পাশাপাশি এটাও বলেছিল, বকেয়া মেটাতে দেরি হলে বছরে ১২ শতাংশ সুদও দিতে হবে তাদের। কিন্তু ২৩ অক্টোবরের সেই নির্দেশ অনুযায়ী সময় মতো টাকা মেটাতে পারেনি অনিলের সংস্থা। ফলে সুদ সমেত ৬৪১ কোটি টাকা মেটানোর জন্য অনিল অম্বানীকে নির্দেশ দিয়েছে আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড