• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

অস্ট্রেলিয়ায় আঘাত হানছে সাইক্লোন 'ওমা' : উপকূলে সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৮

অস্ট্রেলিয়ায় সাইক্লোন 'ওমা'
অস্ট্রেলিয়ায় সাইক্লোন ওমা'র আঘাত। (ছবি : প্রতীকী)

অস্ট্রেলিয়া উপকূলে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী মাত্রার সাইক্লোন 'ওমা'।

যদিও বর্তমানে তা উপকূল থেকে অনেক দূরে অবস্থান করছে এবং ধীরে ধীরে তা শক্তি বৃদ্ধি করে তিন মাত্রার একটি ঝড়ে পরিণত হয়েছে। ঝড়টি আগামী দিন কয়েকের মধ্যে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে আঘাত হেনে এক বড় ধরনের ক্ষয়ক্ষতি করতে পারে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) অস্ট্রেলীয় আবহাওয়া ব্যুরোর দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে উপকূলে সাইক্লোন ওমা'র আঘাতে আগাম সতর্কতার বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে ওমা নামক ঝড়টির ঘণ্টায় সর্বোচ্চ বাতাসের গতি ছিল প্রায় ১৮৫ কিলোমিটার। বাতাসের এই মাত্রার গতি ক্যাটাগরি ১ হ্যারিকেনের প্রায় সমান।

এদিকে অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরোর মতে, শক্তিশালী মাত্রার এ ঝড়টি বর্তমানে নিউ ক্যালিডোনিয়া অঞ্চল অতিক্রম করছে। এটি তার শক্তি বৃদ্ধি করে ক্রমশ উপকূলের দিকে ধেয়ে আসছে। আগামী কালের মধ্যে ঝড়টি অঞ্চলটিতে আছড়ে পরতে পারে।

অপরদিকে আবহাওয়া ব্যুরোর এক কর্মকর্তা বলেন, ‘উপকুলে অবস্থানরত সকল মাছ ধরার নৌকাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূল ত্যাগ না করতে বলা হয়েছে। একইসঙ্গে স্থানীয় সকল বাসিন্দাদের অতি প্রয়োজন ছাড়া বাহিরে চলাচলেও বিধি নিষেধ আরোপ করা হয়েছে।’

উল্লেখ্য, প্রাকৃতিক এ দুর্যোগের ফলে ইতোমধ্যে নিউ ক্যালিডোনিয়ায় বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ। তাছাড়া নষ্ট হয়েছে অনেক জমির ফসল, উপড়ে গেছে বহু গাছপালাসহ বৈদ্যুতিক খুঁটি। দুর্যোগপূর্ণ এ আবহাওয়ার কারণে এরই মধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুলসহ সব ব্যবসা প্রতিষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড