• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ভারতের শতাধিক ওয়েবসাইট হ্যাক!

  আন্তর্জাতিক ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫০

ভারতের শতাধিক ওয়েবসাইট হ্যাক
ভারতের শতাধিক ওয়েবসাইট হ্যাক করেছে পাকিস্তানি হ্যাকাররা। (ছবি : সম্পাদিত)

পাকিস্তানি হ্যাকাররা ভারতীয় শতাধিক ওয়েবসাইট হ্যাক করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। যাদের মধ্যে ভারত সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট ছাড়াও দেশটির অনেকগুলো রাজনৈতিক নেতাদের ওয়েবসাইট রয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ভারতীয় কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই ওয়েবসাইট হ্যাকিংয়ের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি। 

প্রতিবেদনে বলা হয়, হ্যাক করা এসব ওয়েবসাইটগুলোর মধ্যে বিজেপির নাগপুর দপ্তর এবং সীমান্ত সংলগ্ন রাজ্য গুজরাটের অফিসিয়াল ওয়েবসাইটও রয়েছে। তাছাড়া এর পাশাপাশি বিজেপি নেতা আইকে জাদেজার ব্লগও হ্যাক করা হয়। 

এর আগে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে গত শনিবার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাতে পাকিস্তান সেনাবাহিনী এবং দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক করা হয়েছিল।

তখন পাকিস্তান সরকার অভিযোগ করে জানায়, তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটও হ্যাক করার চেষ্টা করা হয়েছে। যদিও এগুলো সব ভারতীয় হ্যাকাররাই করছে।

পরে এই হ্যাকিংয়ের বিষয়ে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলছিলেন, ‘যদিও পাকিস্তানের ভেতরে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের কার্যক্রমে এখনও কোনো ধরনের সমস্যা দেখা দেয়নি। তবে নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং সৌদি আরবের ব্যবহারকারীরা এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে পারছেন না। এসব দেশে পাকিস্তান সেনাবাহিনীর ওয়েবসাইটেও প্রবেশ করা যাচ্ছে না।’ 

উল্লেখ্য, এই দেশ দুটির বিভিন্ন সরকারি এবং বেসরকারি ওয়েবসাইট প্রায়ই হ্যাকিংয়ের শিকার হয়। কেননা পাক-ভারত মধ্যকার নানা ইস্যুতে সৃষ্টি বৈরি সম্পর্কের রেশ দেশ দুটির হ্যাকারদের মধ্যেও বিদ্যমান। তাই চুন থেকে পান খসলেই তাদের নানা প্রয়োজনীয় সরকারি-বেসরকারি ওয়েবসাইটগুলোকে হ্যাকিংয়ের শিকার হতে হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড