• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

আইএস কর্মী শামিমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল

  আন্তর্জাতিক ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫২

আইএস কর্মী শামিমা
আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামিমা বেগম। (ছবি : সম্পাদিত)

সিরিয়ার সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামিমা বেগমের নাগরিকত্ব বাতিল করল ব্রিটেন। তবে সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করতে পারবে শামিমার পরিবার।

ব্রিটেন সরকারের দেওয়া তথ্যের বিরুদ্ধে করা প্রতিবেদনে আইএস কর্মী শামিমার এই নাগরিকত্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে সিরিয়ার একটি আশ্রয় কেন্দ্রে থাকা শামিমার নাগরিকত্ব বাতিলের বিষয়টি জানানো হয়। ব্রিটিশ মন্ত্রণালয় থেকে এ চিঠিটি ইতোমধ্যে শামীমার পরিবারের কাছেও পাঠানো হয়েছে। 

চিঠিতে বলা হয়, ‘আপনাদের মেয়ে শামিমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে। এ সিদ্ধান্ত নিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী। আপনারা চাইলে শামিমার এই নাগরিকত্ব ইস্যুতে আদালতের দ্বারস্থ হতে পারেন।’

এর আগে ২০১৫ সালে লন্ডন থেকে সিরিয়া গিয়ে জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দিয়েছিলেন সদ্য নাগরিকত্ব হারানো শামিমা। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর। 

বর্তমানে ১৯ বছর বয়সী শামিমা এক সন্তানের মা। এর আগেও তার দুটি সন্তানের জন্ম হয়েছিলো। তবে সে সময় অপুষ্টিতে তার সেই দুই সন্তান মারা যায়। বর্তমানে জাতিসংঘ নিয়ন্ত্রিত সিরিয়ার একটি শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন তিনি। চলতি সপ্তাহেই তিনি তার তৃতীয় পুত্র সন্তানের জন্ম দেন। 

উল্লেখ্য, ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে শামিমার পরিবারকে অনুরোধ করা হয়েছে যে, তারা যেন মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তটি খুব শিগগিরি শামিমা বেগমকে জানিয়ে দেয়। কেননা আদালতে আবেদনের জন্য তাদের হাতে খুব বেশি সময় বরাদ্দ নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড