• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'হুয়াওয়ে ছাড়া বিশ্ব অচল, যুক্তরাষ্ট্র আমাদের দমন করতে পারবেনা'

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪০

হুয়াওয়ে
হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই ও তার মেয়ে মেং ওয়ানঝু। ছবি : সংগৃহীত

প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ব্রিটিশ সংবাদ সংস্থা 'বিবিসি'র সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে জানান, হুয়াওয়ের উন্নত প্রযুক্তি ছাড়া বিশ্ব চলতে পারবে না। যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে "দমন" করতে যত চেষ্টাই করুক না কেন তাতে সফল হবে না।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই বলেন, আমাদের দমন করার কোনো উপায় নেই যুক্তরাষ্ট্রের। বিশ্ব হুয়াওয়ে ছাড়া চলতে পারবে না। কেননা আমাদের প্রযুক্তি অন্য সবার চেয়ে উন্নত। তার মেয়ে ও কোম্পানির প্রধান অর্থ নির্বাহ কর্মকর্তা মেং ওয়াংযুকে ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে কানাডায় রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে গ্রেফতারের করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানে প্রযুক্তি বিক্রি করার অভিযোগ এনেছে। এছাড়াও কোম্পানিটির বিরুদ্ধে অর্থ পাচার, ব্যংক প্রতারণা ও বাণিজ্যিক গোপন নথি পাচারের মতো অপরাধমূলক অভিযোগ আনার চেষ্টা চালাচ্ছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের বিরুদ্ধে আপত্তি জানিয়ে রেন ঝেংফেই বলেন, 'আমরা এখন আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। দেখি শেষ পর্যন্ত কি হয়'।

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ চলাকালীন মেং ওয়ানঝুর গ্রেফতারে ক্ষুব্ধ হয়েছে চীন। এই গ্রেফতারকে মানবাধিকার লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করে তার মুক্তি চেয়েছে বেইজিং। উল্লেখ্য, দোষী সাব্যস্ত হলে যুক্তরাষ্ট্রে ৩০ বছরের কারাদণ্ড হতে পারে ওয়ানঝুর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড