• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

ভেনেজুয়েলা সংকট : ত্রাণ নিয়ে কলম্বিয়া পৌঁছেছে মার্কিন বিমান

  আন্তর্জাতিক ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৪

মার্কিন বিমান
ভেনেজুয়েলার জন্য ত্রাণ সহায়তা নিয়ে কলম্বিয়া সীমান্তে পৌঁছেছে মার্কিন বিমান। (ছবিসূত্র : রয়টার্স)

ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকট এখনও অব্যাহত আছে। এরই মধ্যে কলম্বিয়ার সীমান্তবর্তী শহর কুকুটায় এসে পৌঁছেছে মার্কিন সেনাবাহিনীর ত্রাণবাহী বেশ কয়েকটি কার্গো বিমান।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রত্যাখ্যান সত্ত্বেও বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোর অনুরোধে দেশটিতে ত্রাণ পাঠিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই ত্রাণ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোর অনুরোধে এই ত্রাণগুলো দেশটির জন্য মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাঠানো হয়েছে। এর আগে গত মাসে বিরোধীদলীয় নেতা গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে দেশের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের পাঠানো এই ত্রাণকে এখনও গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন প্রেসিডেন্ট মাদুরো। এর আগেও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কয়েকটি লরি ভর্তি করে ত্রাণ পাঠানো হয়েছিল। তবে সেগুলো ভেনেজুয়েলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চক্রান্তের অংশ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছিলেন প্রেসিডেন্ট মাদুরো। তাছাড়া এসব ত্রাণ ভেনেজুয়েলায় কখনই প্রবেশ করবে না বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।

অপরদিকে বিরোধীদলীয় নেতা গুয়াইদো বলছিলেন আগামী ২৩ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার স্বেচ্ছাসেবকরা যুক্তরাষ্ট্রের পাঠানো এসব ত্রাণ কলম্বিয়ার সীমান্ত দিয়ে দেশের ভেতরে নিয়ে আসবেন।

তাছাড়া কুকুটায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থার (ইউএসএআইডি) ব্যবস্থাপক মার্ক গ্রিন বলেছিলেন, ‘ভেনেজুয়েলায় সৃষ্ট মানবিক সংকট নিরসনে বিরোধীদলীয় নেতা গুয়াইদোর প্রত্যক্ষ অনুরোধে এসব ত্রাণ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পাঠানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ভেনেজুয়েলার শিশুরা বর্তমানে অতিমাত্রায় খাদ্য সংকটে পড়ছে এবং দেশটির বেশিরভাগ হাসপাতালেই ইতোমধ্যে ওষুধের সংকট দেখা দিয়েছে। দেশটির বেশিরভাগ মানুষই পর্যাপ্ত খাবার এবং ওষুধের সংকটের কারণে প্রতিবেশী রাষ্ট্রগুলোতে পাড়ি জমাতে শুরু করেছে। তবে যুক্তরাষ্ট্র সরকারের পাঠানো এসব ত্রাণ আদৌ ভেনেজুয়েলায় পৌঁছাবে কিনা সে বিষয়ে আমরা এখনও নিশ্চিত নই।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড