• রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

ব্যয় হ্রাসে আফগানিস্তানে হাজারখানেক সেনা কমাতে পারে যুক্তরাষ্ট্র

  অধিকার ডেস্ক    ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২০

ছবি : সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি আলোচনাকে কেন্দ্র করে সেনাপ্রত্যাহারের আগেই দক্ষতা পরীক্ষার অংশ হিসেবে দেশটিতে বর্তমানে যে সংখ্যক মার্কিন সেনা রয়েছে, তা কমিয়ে আনার কথা ভাবছে মার্কিন সেনাবাহিনী। এক মার্কিন জেনারেল জানায়, অর্থনৈতিক খরচ বাঁচাতে আফগানিস্তান থেকে দেশটি সম্ভবত হাজারখানেক সেনা কমিয়ে আনতে পারে। 'রয়টার্স'

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মাসেই কংগ্রেসে বলেছেন, তালেবান বিদ্রোহীদের সঙ্গে আলোচনাকে এগিয়ে নিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনাসংখ্যা কমিয়ে আনার কথা ভাবছেন তিনি। একটি মহান রাষ্ট্র কখনোই অনন্ত যুদ্ধে লিপ্ত থাকতে পারে না।

আফগানিস্তানে ১৪ হাজার মার্কিন সেনা থেকে কিছু কমিয়ে আনার সিদ্ধান্ত শান্তি চেষ্টার সঙ্গে সম্পৃক্ত না। বরং জেনারেল স্কট মিলারের উদ্যোগের অংশ হিসেবেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল জোসেফ ভোটেল।

২০১৮ সালের সেপ্টেম্বরে ১৭ বছরের দীর্ঘ আফগান যুদ্ধের দায়িত্বভার নিয়েছেন স্কট মিলার। মার্কিন সম্পদকে তিনি ভালোভাবে ব্যবহার করতে চান। ওমান সফরের সময়ে এক সাক্ষাৎকালে ভোটেল বলেন, আফগানিস্তানে নিজের দায়িত্বগ্রহণের পরেই মিলার এ উদ্যোগ নিয়েছেন। যখন আমরা সরেজমিনে থাকব, তখন কীভাবে আমরা আরও দক্ষ ও ফলপ্রসূ হতে পারি, তা বিবেচনা করে দেখছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড