• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ পাকিস্তান সফরে যাচ্ছেন সৌদি প্রিন্স সালমান 

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০২:০৪
যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ইমরান খান
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বামে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ডানে (ছবি : সংগৃহীত)

দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান শনিবার (১৬ ফেব্রুয়ারি) পাকিস্তান সফরে যাচ্ছেন।

এজন্য শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সৌদি সরকারের ছয় সদস্যের প্রতিনিধিদল ইসলামাবাদ পৌঁছেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে ক্রাউন প্রিন্স পাকিস্তান সফর করছেন। খবর এক্সপ্রেস নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই দিনের সফরের প্রস্তুতি তদারকি করবে সৌদির প্রতিনিধিদলটি।

এরই মধ্যে সৌদি প্রিন্সকে স্বাগত জানানোর সব প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, পাকিস্তানের আকাশে প্রবেশ করা মাত্রা জঙ্গি বিমানগুলো প্রিন্স মোহাম্মদের বিমানটি পাহারা দেবে।

রাওয়ালপিন্ডির নূর খান এয়ারবেজে প্রিন্সের বিমানটি অবতরণ করবে। এ সময় পাকিস্তানজুড়ে সব বাণিজ্যিক বিমানের চলাচল বন্ধ থাকবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ স্থানীয় ও বেসরকারি এয়ারলাইনগুলোকে বিষয়টি অবহিত করেছে।

সিএএ বেসরকারি এয়ারলাইন্সগুলোকে এক সার্কুলারে জানিয়েছে, প্রিন্সের বিমান অবতরণের সময়ের সাথে মিল রেখে বেসরকারি এয়ারলাইন্সগুলো তাদের সময়সূচি নির্ধারণ করবে।

এছাড়া নূর খান এয়ারবেইজ ও বেনজির ভুট্টো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের পার্কিং এলাকা থেকে সব প্রাইভেট বিমান বৃহস্পতিবারের মধ্যে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

নূর খান এয়ারবেইজে অবতরণের পর সড়ক পথে কড়া নিরাপত্তার মধ্যে প্রিন্সকে ইসলামাবাদে প্রাইম মিনিস্টার হাউসে নেয়া হবে। অন্তত ১০০ ওয়ার্ডন সিটি ট্রাফিক পুলিশ এ সময় দায়িত্ব পালন করবে।

এদিকে রাজধানীর নিরাপত্তাব্যবস্থা মূল্যায়ন করতে ১১৯ সদস্যবিশিষ্ট আগাম সৌদি দলও ইসলামাবাদ এসেছে। রাজকীয় অতিথিদের জন্য ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ তারকা হোটেলগুলোতে সাত শতাধিক কক্ষ বুক করা হয়েছে।

ইসলামাবাদের সেক্টর এফ-৫/১-এর একটি হোটেলে আগেভাগে আসা সৌদি দলের সদস্যরা অবস্থান করছে। সালমানের প্রতিনিধিদলের জন্য এসব কক্ষ বুক করা হয়েছে।

যুবরাজ সফরকালে সৌদি আরব আটটি বিনিয়োগ চুক্তির কথা ঘোষণা করবে বলে ধারণা করা হচ্ছে। তার উচ্চপর্যায়ের প্রতিনিধিদলে রয়েছেন রাজপরিবারের সদস্য, গুরুত্বপূর্ণ মন্ত্রী ও শীর্ষস্থানীয় ব্যবসায়ী।

সফরকালে তিনি প্রেসিডেন্ট আরিফ আলভি, প্রধানমন্ত্রী ইমরান খান, সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সাথেও সাক্ষাত করবেন।

দুই দেশের মধ্যকার পার্লামেন্টারি সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা করার জন্য সিনেটের একটি প্রতিনিধিদলও তার সাথে সাক্ষাত করবেন।

যুবরাজের সফরসঙ্গী সৌদি মন্ত্রীরা তাদের প্রতিপক্ষের সাথে সংশ্লিষ্ট খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা করবেন। দুই দেশ বেসরকারি খাতে সহযোগিতার সুযোগ নিয়েও কথা বলবেন।

বিনিয়োগ, অর্থায়ন, বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি, অভ্যন্তরীণ নিরাপত্তা, মিডিয়া, সংস্কৃতি ও খেলাধুলাসহ বিভিন্ন খাতে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করবে পাকিস্তান ও সৌদি আরব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড