• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মির হামলায় জাতিসংঘসহ বৈশ্বিক নিন্দা, উত্তপ্ত পাক-ভারত

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪৮

কাশ্মির হামলা
ছবি : সংগৃহীত

ভারতের আধাসামরিক বাহিনী সিআরপিএফ জওয়ানদের ওপর দেশটি নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে ভয়াবহ সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনায় জাতিসংঘ এবং বিভিন্ন দেশ তীব্র নিন্দা জানিয়েছে। হামলার ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) জরুরি বৈঠকে বসছে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। পাটনায় দলীয় নির্ধারিত সভা বাতিল করে আজই স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাশ্মির সফরে যাওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকালে কাশ্মিরের পুলওয়ামাতে সামরিক বহরে আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ৪২ জন জওয়ান নিহত ও ৩৮ জন আহত হয়েছে। জৈশ-ই-মুহাম্মদ গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেছে। কর্মকর্তারা বলছেন, চার চাকার স্করপিও গাড়িতে কমপক্ষে ৩৫০ কেজি বিস্ফোরক ছিল। ভয়াবহ ওই বিস্ফোরণের তীব্রতা এতো বেশি ছিল যে ১০ থেকে ১২ কিলোমিটার দূর থেকেও মানুষজন শব্দ পেয়েছেন।

ভারতের নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা করে ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়েছে জাতিসংঘের পক্ষ থেকে। ভয়াবহ ওই হামলার ঘটনার ঘটনার নিন্দা করে ভারতের প্রতিবেশী বিভিন্ন দেশ ভারতের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে। ভারতের পাশে থেকে বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপসহ বিভিন্ন দেশ সন্ত্রাসবাদের বিপদ মোকাবিলার সংকল্প ব্যক্ত করেছে। এছাড়া যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশ ওই হামলার নিন্দা করেছে।

দেশটির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিরোধীদলের নেতারা ওই হামলার তীব্র নিন্দা করেছেন। জম্মু কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি প্রধান মেহবুবা মুফতি বলেছেন, এই বীভৎস আক্রমণের নিন্দার ভাষা নেই। আরও কত প্রাণ গেলে থামবে এই পাগলামি?

জম্মু-কাশ্মিরে বিভিন্ন জঙ্গিগোষ্ঠী তাদের উপস্থিতি জানান দিতে মরিয়া হয়ে উঠেছে। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, ওই হামলার পেছনে সীমান্তের ওপারের হাত রয়েছে, যেহেতু জৈশ-ই-মুহাম্মদ এর দায় স্বীকার করেছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, জৈশ-ই-মুহাম্মদকে পাকিস্তানের মাটি থেকে কাজকর্ম চালাতে দিচ্ছে সে দেশের সরকার।

পাকিস্তান সরকারের এক বিবৃতিতে ঘটনাটিকে 'গভীর উদ্বেগের বিষয়' বলে অভিহিত করলেও কোনও তদন্ত ছাড়াই ভারত সরকার এবং ভারতীয় গণমাধ্যম যেভাবে পুলওয়ামার ঘটনার সঙ্গে পাকিস্তানের নাম জড়ানোর চেষ্টা করছে, আমরা দৃঢ়ভাবে সেই অভিযোগ অস্বীকার ও করেছে। তারা সব সময়েই কাশ্মির উপত্যকায় সব ধরনের সহিংসতার নিন্দা করে আসছে বলেও পাকিস্তানের পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড