• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে মোকাবিলা ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি অসম্ভব : পম্পেও

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২৩

ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও ইরানকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় হুমকি বলে আখ্যায়িত করেছেন। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) পোল্যান্ডে মধ্যপ্রাচ্য সম্মেলন শুরুর সময় তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তি অর্জনের জন্য মূল চাবিকাঠি হলো ইরানকে মোকাবিলা করা।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সম্মেলনের উদ্বোধনের আগেই একান্ত বৈঠক করেন মার্কিন পররাষ্ট্র সচিব। এসময় পম্পেও বলেছেন, ইরানকে মোকাবিলা ছাড়া এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আসতে পারে না। এটা অসম্ভব।

মার্কিন যুক্তরাষ্ট্র ও পোল্যান্ড এই সম্মেলনের পৃষ্ঠপোষকতা করছে। তাদের দাবি, মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই উদ্যোগ। কিন্তু তা বাস্তবে ইরানকে বিচ্ছিন্ন করার উদ্যোগ হিসেবে আবির্ভুত হয়েছে। ইরান এই সম্মেলনকে প্রত্যাখ্যান করেছে। সম্মেলনে ৬০ টিরও বেশি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশগ্রহণ করছেন। এদের মধ্যে বেশ কয়েকটি আরব দেশ রয়েছে।

রাশিয়া ও চীন এই সম্মেলনে অংশ নিচ্ছে না। ফিলিস্তিনও সম্মেলনে উপস্থিত হওয়ার জন্য মার্কিন আহ্বানকে প্রত্যাখ্যান করেছে। ফ্রান্স, জার্মানি তাদের মন্ত্রি পর্যায়ে কোনও প্রতিনিধি পাঠায়নি। ইউরোপীয় ইউনিয়নও তাদের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠায়নি।

আরও পড়ুন : বিপ্লবী গার্ডদের ওপর হামলা, মার্কিন-ইসরায়েলকে দুষলেন রুহানি

উদ্বোধনী ভাষণে মাইক পম্পেও বলেন, আজকের আলোচনায় কোনও দেশ প্রভাব বিস্তার করতে পারবে না বা কোনও একটি ইস্যু গুরুত্ব পাবে না। নিরাপত্তার জন্য আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে। কোনও দেশেরই নীরব থাকার সুযোগ নাই।

এর আগে ইরানের অভিজাত বিপ্লবী গার্ডের ওপরে আত্মঘাতী হামলার জন্য হাসান রুহানি ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে দায়ী করেন। এই হামলায় ২৭ জন নিহত হয়। রুহানির দাবি, এই সম্মেলনে যেন ইরান যোগ না দেয় সেজন্য ইহুদিবাদী ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সমর্থিত সন্ত্রাসীগোষ্ঠি এই হামলা চালায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড