• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাখাইনে হবে আরাকান আর্মির সদর দপ্তর : এএ প্রধান

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৪

আরাকান আর্মি
আরাকান আর্মির(এএ) প্রধান মেজর জেনারেল তুন মিয়াত নাইং। ছবি : সংগৃহীত

মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্রগোষ্ঠী আরাকান আর্মির (এএ) প্রধান মেজর জেনারেল তুন মিয়াত নাইং সম্প্রতি এক ভিডিও বার্তায় রাখাইন রাজ্যে সেনাবাহিনী যে সহিংসতা শুরু করেছে তার প্রেক্ষিতে উত্তর রাখাইনে সদর দপ্তর স্থাপন করার ঘোষণা দিয়েছে।

আরাকান আর্মি খুব দ্রুতই রাখাইনে তাদের একটি অস্থায়ী সদর দপ্তর নির্মাণের কাজ শুরু করবে। রাখাইনের জনমানুষের উদ্দেশে সশস্ত্র গোষ্ঠীটির প্রধান তুন মিয়াত এক ভাষণ দেন। গত ১০ ফেব্রুয়ারি আরাকানিজ ভাষায় তিনি ওই ভাষণ দেন। সেখানে তিনি রাখাইনের বাইরে যেসব আরাকান নাগরিক বসবাস করছেন তাদের রাখাইনে ফিরে আসার আহ্বান জানান। তিনি বলেন, রাখাইনের মানুষ এই অঞ্চলে একটি নতুন ইতিহাস তৈরি করতে যাচ্ছে। সেখানে সবার অংশগ্রহণ জরুরি।

মিয়ানমারের রাখাইনে নতুন করে শুরু হওয়া সহিংসতার প্রেক্ষিতে চলতি মাসে দুটি ভিডিও বার্তা প্রচার করল আরাকান আর্মি। গত সপ্তাহে সশস্ত্র গোষ্ঠীটির উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল নিয়ো তুন অং একটি ভিডিও প্রকাশ করেন। তার ওই ভিডিও বার্তাতেও রাখাইনের জনগণকে স্বাধীনতার এ আন্দোলনে শরিক হওয়ার আহ্বান করা হয়। মেজর জেনারেল তুন মিয়াত নাইং ওই ভিডিও বার্তায় বলেন, 'আমার সম্পূর্ণ বিশ্বাস আছে যে রাখাইনের জনগণ ও আরাকান আর্মি কাঁধে কাঁধ মিলিয়ে স্বাধীনতার এ সংগ্রাম করবে। কেননা আমরা বার বার বলছি যে, সেনাবাহিনী সমগ্র রাখাইনের মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।'

'প্রতিষ্ঠার পর থেকেই আরাকান আর্মি রাখাইনে একটি শক্ত ঘাঁটি স্থাপনের চেষ্টা করছে। সম্ভবত তারা সেনাবাহিনীর বিরুদ্ধে বেশ কিছু হামলা চালাবে। তাছাড়া ২০২০ সালে মিয়ানমারের আসন্ন নির্বাচনে দেশটির রাজনীতিতে প্রবেশের আকাঙ্খা থেকেই সদর দপ্তর স্থাপন করছে তারা' বলে নৃতাত্ত্বিক সশস্ত্র গোষ্ঠীদের নিয়ে গবেষণা করা ইউ মং মং সোয়ে জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড