• রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

ভারতে দেশি মদ খেয়ে শতাধিক প্রাণহানি

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১৫

ছবি : সংগৃহীত

ভারতের দুটি রাজ্যে বুটলেগ মদ্যপানে শতাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। হিরিদ্বার ও উত্তরখান্ড প্রদেশ এবং পার্শ্ববর্তী আরও দুটি জেলায় এই দুর্ঘটনা ঘটেছে, যাকে স্থানীয় পুলিশ ও গণমাধ্যম কয়েক বছরের মধ্যে সবচেয়ে মর্মান্তিক ঘটনা বলে জানিয়েছে। 'রয়টার্স'

আত্মীয় ও কর্মকর্তারা অভিযোগ সোমবার (১১ ফেব্রুয়ারি) করেছে যে, এসব এলাকায় মদ্যপানের পর পেট ও শ্বাসযন্ত্রের সমস্যা দেখা দিয়েছিল। হরিদ্বারের সিনিয়র সুপারিনটেনডেন্ট জনমাইজাই প্রভাকর 'রয়টার্স'কে জানান, নিহতের সঙ্গে জড়িত থাকায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তিনি বলেন, 'হরিদ্বারে মোট নিহত ৩৬ জন এবং এছাড়াও বর্তমানে প্রায় ১৮ জন ব্যক্তির চিকিৎসা চলছে।'

ভারতীয় গণমাধ্যম 'ইন্ডিয়ান এক্সপ্রেস' এবং 'টাইমস অফ ইন্ডিয়া'র মতে, সোমবারে সর্বশেষ ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ উত্তরপ্রদেশের কর্মকর্তা নিশ্চিত করতে না পারলেও অন্তত ৬৯ জন মারা গেছে বলে জানান। 

অবৈধভাবে উৎপাদিত অ্যালকোহলের মৃত্যু স্থানীয়ভাবে 'হুচ' বা 'দেশি মদ' নামে পরিচিত, এটি ভারতে নিয়মিত ঘটনা, যেখানে অনেকে ব্র্যান্ডেড মদ ক্রয়ের সামর্থ্য রাখেনা।

তবে, ২০১১ সালে পশ্চিমবঙ্গে একইভাবে ১৭২ জনের মৃত্যুর সঙ্গে বর্তমান ঘটনার মিল রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এই ঘটনায় নিহত হীরা লালের স্ত্রী 'রয়টার্স'কে বলেন, 'তিনি মারাত্মক পেটে ব্যথার কথা বলতেন, তাই আমি তাকে একটা ইঞ্জেকশন নিতে নিয়ে যাই। এরপর সে সুস্থ অনুভব করতে থাকে এবং বাড়ি ফিরেই ঘুমিয়ে পড়ে কিন্তু সে ফের ব্যথা অনুভব করে এবং আমরা তাকে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাকে ভর্তি করেন।'

উত্তর প্রদেশের সাহারানপুর জেলার জেলা ম্যাজিস্ট্রেট আলক কুমার পান্ডে গত সপ্তাহে বলেছিলেন, ডাক্তাররা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে 'লিভারে সংক্রমণ এবং শ্বাসযন্ত্রের সমস্যাগুলির কারণে' অনেক লোক মারা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড