• শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

জনসংখ্যা বাড়াতে হাঙ্গেরির ব্যতিক্রমী উদ্যোগ

হাঙ্গেরিতে ৪ সন্তানের জন্ম দিলেই মা হবেন আজীবন করমুক্ত

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৬

হাঙ্গেরি
হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। ছবি : সংগৃহীত

বিশ্বের একপ্রান্তে যখন জনসংখ্যা নিয়ন্ত্রণে নানান আইন করতে ব্যস্ত কোন কোন দেশের সরকারেরা তখন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান দেশটিতে কোনও নারী চার সন্তান বা তার চেয়ে বেশি সন্তান জন্ম দিলে তাদের আয়কর মওকুফ করে দেয়ার মতো ঘোষণাও দিয়েছে।

দেশটিতে জনসংখ্যা কমে যাওয়ার প্রেক্ষিতে জন্মহার বাড়ানোর অংশ হিসেবে তিনি এ ঘোষণা দিলেন। হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, অভিবাসীদের ওপর নির্ভরতা কমাতে এটি হাঙ্গেরির ভবিষ্যৎ রক্ষার করার একটি উপায়। হাঙ্গেরির ডানপন্থী সরকার বরাবরই মুসলিম অভিবাসনের বিরুদ্ধে অবস্থান নিয়ে আসছেন। দেশটির জনসংখ্যা প্রতি বছর ৩২ হাজার করে কমছে এবং হাঙ্গেরির নারীদের সন্তানের সংখ্যা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর গড়ের তুলনায় কম।

হাঙ্গেরি সরকার জনসংখ্যা বাড়াতে এই পরিকল্পনা অনুযায়ী তরুণ দম্পতিদের বিনা সুদে এক কোটি ফরিন্ট (৩৬ হাজার ডলার) ঋণ দিবে বলে জানায়। মূলত, সন্তান নিতে আগ্রহ তৈরি করতে এই পরিকল্পনা হাতে নিয়েছে হাঙ্গেরির সরকার। অরবান বলেন, পশ্চিমাদের জন্য ইউরোপের জন্মহার কেন কমছে-এ প্রশ্নের উত্তর হলো অভিবাসন। আমাদের একজন নারী সন্তান নিচ্ছেন না, তবে একজন অভিবাসী চলে আসছে। সব মিলিয়ে জনসংখ্যা ঠিক রয়েছে। তবে হাঙ্গেরির মানুষ ভিন্নভাবে চিন্তা করে। আমরা সংখ্যায় বিশ্বাসী নই, আমাদের হাঙ্গেরীয় শিশু চাই।

হাঙ্গেরির জনসংখ্যা বাড়ানোর লক্ষ্যে সরকার আরও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এগুলো হলো আগামী তিন বছরে ২১ হাজার নার্সারি তৈরি, দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য অতিরিক্ত আড়াই বিলিয়ন ডলার ব্যয়, আবাসনে ভর্তুকি ও গাড়ি ক্রয়ে বিশেষ সুবিধা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড