• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

আকস্মিক আফগান সফরে গেলেন পেন্টাগন প্রধান

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪২
আফগান সফরে গেলেন পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান
তালিবান জঙ্গিদের সঙ্গে আলোচনার অংশ হিসেবে আচমকা আফগানিস্তান সফরে গেলেন পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান। (ছবি : সম্পাদিত)

আগে থেকে কিছুই না জানিয়ে আকস্মিক আফগানিস্তান সফরে গেলেন পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান প্যাট্রিক শানাহান। সশস্ত্র সন্ত্রাসী সংগঠন তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় ট্রাম্প প্রশাসন কাবুল সরকারের কাছে সমর্থন চাওয়ার দিন কয়েকের মাথায় তিনি এ সফরের আয়োজন করলেন। 

সোমবার (১১ ফেব্রুয়ারি) মার্কিন কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে পেন্টাগন প্রধানের এ আফগানিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, এবারের সফরে প্যাট্রিক শানাহান আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে জানা যায়। 

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্র এবং তালিবান জঙ্গিদের মধ্যে এক গুরুত্বপূর্ণ শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়। যদিও সেই আলোচনাকে আশরাফ ঘানি নেতৃত্বাধীন সরকার তখন প্রত্যাখ্যান করেছিল। তবে উভয় পক্ষের আলোচকদের ধারনা, এই আলোচনার মাধ্যমে গত ১৭ বছরের সংঘাতের অবসান ঘটতে পারে।

এদিকে আসছে জুলাই মাসে আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর এ সময়ের আগেই চুক্তির একটি অন্যতম উপায় খুঁজে পাওয়া সম্ভব বলেও আশা প্রকাশ করছেন এ আলোচনায় নেতৃত্ব দানকারী মার্কিন কূটনীতিকরা।

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে যুদ্ধরত মার্কিন সেনা সদস্যদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, তালিবান জঙ্গিদের সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের চলমান শান্তি আলোচনায় আফগান সরকারকে অন্তর্ভুক্ত করতেই পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধানের এই সফরের মুল উদ্দেশ্য বলে ধারণা বিশ্লেষকদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড