• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ইরাকের আইএস ঘাঁটি থেকে রাশিয়ায় ফিরল ২৭ শিশু

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪১
আইএস ঘাঁটি থেকে রাশিয়ায় ফেরা শিশুরা
ইরাকের আইএস ঘাঁটি থেকে রাশিয়ায় ফেরা শিশুরা। (ছবিসূত্র : রয়টার্স)

ইরাকে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ঘাঁটি থেকে মুক্তি পেয়ে অবশেষে রাশিয়ায় গিয়ে পৌঁছেছে ২৭ শিশু সদস্যের একটি দল। যদিও শিশুগুলোর মায়েরা এখনও ইরাকে আটক অবস্থাতেই আছেন। 

মূলত আইএসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে তাদের আটক করে রাখে ইরাকি পুলিশ। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই শিশু মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বার্তা সংস্থা তাস।

প্রতিবেদনে বলা হয়, রবিবার (১০ ফেব্রুয়ারি) মস্কোর নিকটবর্তী রামেনস্কোয়ে বিমানবন্দরে পৌঁছায় সেই শিশুরা। এর আগে ইরাকের বাগদাদ নগরী থেকে সেই ২৭ রাশিয়ান শিশুকে দেশটিতে ফেরত পাঠানো হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয় থেকে জানানো হয়, গত ডিসেম্বরে আরও কমপক্ষে ৩০ শিশুকে মস্কোয় ফেরত পাঠানো হয়েছিল। আইএস এবং ইরাকি বাহিনীর মধ্যে গত তিন বছর যাবত চলা লড়াইয়ে এই শিশুগুলোর বাবারা নিহত হয়েছেন।

উল্লেখ্য, রাশিয়ায় ফিরে যাওয়া শিশুগুলোর বয়স চার থেকে ১৩ বছরের মধ্যে। তারা দেশটির বিভিন্ন রাজ্যের বাসিন্দা। প্রথমে তাদের বাবা-মা এই শিশুদের সঙ্গে নিয়ে ইরাকে আইএসে যোগ দিয়েছিলেন। পরবর্তীতে বিভিন্ন যুদ্ধে তাদের বাবার মৃত্যু ও মায়েদের আটকের পর এবার তাদের দেশে ফেরত পাঠানো হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড