• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষমতায় এলে গরীবদের ন্যুনতম আয়ের নিশ্চয়তা রাহুলের

  অধিকার ডেস্ক    ২৮ জানুয়ারি ২০১৯, ২০:৪৩

ছবি : সংগৃহীত

ভারতে ২০০৪ সালে বাম সমর্থনে ক্ষমতায় এসেই ১০০ দিনের কাজের নিশ্চয়তা দিয়েছিল প্রথম ইউপিএ সরকার। এ বার ২০১৯-এর লোকসভা ভোটের আগে, আরও এক ধাপ এগিয়ে, গরিবদের ন্যূনতম আয়ের প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস নেতা রাহুল গাঁন্ধী। দেশটির ছত্তিসগড়ের এক জনসভায় রাহুল বলেন, জিতে সরকার গড়লে, দেশের প্রত্যেক গরিবের জন্য ন্যূনতম আয়ের বন্দোবস্ত করবে কংগ্রেস। 'আনন্দবাজার'

দেশটির তিন রাজ্যে বিধানসভা ভোটে জয়ের পর, এই প্রথম ছত্তিসগড়ে গেলেন কংগ্রেস সভাপতি। এবং ছত্তীসগড় থেকেই বাজিয়ে দিলেন সর্বভারতীয় নির্বাচনী প্রচারের দামামা। রাহুল বলেন, 'কংগ্রেস এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস ক্ষমতায় এলেই গরিবদের ন্যূনতম আয় নিশ্চিত করবে। দেশের প্রতিটি গরীব মানুষ কমপক্ষে একটি নির্দিষ্ট আয়ের নিশ্চয়তা পাবেন। এর অর্থ, দেশে আর কোনো গরিব মানুষ থাকবে না।'

এই বক্তৃতার পরে টুইটারেও রাহুল লেখেন, 'এটা আমাদের প্রতিশ্রুতি এবং লক্ষ্য।' রাহুল একই সঙ্গে জানান, কেন্দ্রীয় ভোটের অপেক্ষায় না থেকে, মধ্যপ্রদেশ-ছত্তিসগড়ের মতো কংগ্রেস শাসিত রাজ্যগুলোতে আগেই চালু হয়ে যাবে এই ব্যবস্থা।

মোদী-শাহ জুটিকে আক্রমণ করতেও ছাড়েননি রাহুল। বলেন, 'আমরা দুই ভারতীয় চাই না, আমরা চাই অখণ্ড ভারত।' রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ক্ষমতায় আসতে গেলে শুধু বিজেপি সরকারের সমালোচনা করলেই চলবে না, নিজেদের দিক থেকে ইতিবাচক কাজের প্রতিশ্রুতিও দরকার। যেমন প্রতিশ্রুতির ফল মিলেছে গো-বলয়ের তিন রাজ্যের সাম্প্রতিক ভোটে। কৃষিঋণ মকুবের কথা দিয়েছিল কংগ্রেস। মধ্যপ্রদেশ, ছত্তিসগড়ে আর রাজস্থান দখলের পিছনে এই প্রতিশ্রুতি বড় ফ্যাক্টর হয়েছে বলে অনেকেই মনে করেন। সেই পথেই এ বার আরও বড় ঘোষণার পথে গেল কংগ্রেস।

১৯৭১ সালের লোকসভা ভোটে ইন্দিরা গাঁধীর স্লোগান ছিল, 'গরিবি হঠাও'। সেই স্লোগানে ভর করেই কংগ্রেস বিপুল সাফল্য পায়। রাহুলের এ দিনের ঘোষণায় ইন্দিরার সেই 'গরিবি হঠাও'য়ের প্রতিধ্বনি দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একটা বড় অংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড