• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনের গির্জায় হামলার দায় স্বীকার করেছে আইএস

  অধিকার ডেস্ক    ২৮ জানুয়ারি ২০১৯, ১২:১২

ফিলিপাইনের গির্জা
ফিলিপাইনের গির্জায় বোমা বিস্ফোরণ। (ছবি : সম্পাদিত)

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের সুলু প্রদেশের একটি ক্যাথিড্রাল গির্জায় বিস্ফোরণ ঘটানোর দায় স্বীকার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। রবিবার (২৭ জানুয়ারি) স্থানীয় সময় রাতে জঙ্গি সংগঠনটির পক্ষ থেকে এ হামলার দায় স্বীকার করা হয়। আইএস জঙ্গিদের দেওয়া বিবৃতির বরাতে করা প্রতিবেদনে এ দায় স্বীকারের বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইনডিপেন্ডেন্ট।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে এশিয়ার মাটিতে সব থেকে বড় নাশকতার বিষয়ে আইএসের দেওয়া স্বীকারোক্তির পরপরই আন্তর্জাতিক মহলে রীতিমতো হইচই পড়ে গেছে। বেশ কিছুদিন যাবত চুপচাপ থাকার পর ফের আইএস জঙ্গিরা সক্রিয় হয়ে ওঠায় পুরোপুরি নড়েচড়ে বসেছে ট্রাম্প প্রশাসনও।

রবিবারের এ বিস্ফোরণে পরেই ঘটনাটির জন্য প্রাথমিকভাবে সন্দেহ করা হয় আইএস সমর্থিত স্থানীয় জঙ্গি গোষ্ঠী আবু-সায়াফকে। কারণ তারাই এই দ্বীপ রাষ্ট্রটিতে নিজেদের ঘাঁটি তৈরি করেছে। তবে সে রাতেই আইএসের পক্ষ থেকে এ হামলার দায় স্বীকার করা হয়।

আরও পড়ুন :

ফিলিপাইনের গির্জায় বোমা বিস্ফোরণ, ২১ জনের প্রাণহানি

বুকরিনা ফাসোয় জঙ্গি হামলা : ১০ জনের প্রাণহানি

ব্রাজিলে খনির বাঁধ ধস : মৃতের সংখ্যা বেড়ে ৫৮

উল্লেখ্য, দেশটির মিন্দানাও দ্বীপে রয়েছে জঙ্গি গোষ্ঠী আবু-সায়াফ সদস্যদের ঘাঁটি। আর সেখান থেকে তাদের সম্পূর্ণভাবে উচ্ছেদের জন্য সরকার লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকবার চালানো হয়েছে সেনা অভিযানও। তবে এখনও তাদের পুরোপুরিভাবে নির্মূল করা সম্ভব হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড