• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলে খনির বাঁধ ধস : মৃতের সংখ্যা বেড়ে ৫৮

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জানুয়ারি ২০১৯, ১১:৩০
ব্রাজিলে খনির বাঁধ ধস
ব্রাজিলে লৌহ-আকরিক খনির বাঁধ ধস। (ছবি : সম্পাদিত)

ব্রাজিলে দক্ষিণ-পূর্বাঞ্চলে মিনাস জেরাইস প্রদেশের এক লৌহ-আকরিক খনির বাঁধ ধসে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৫৮ জন। তাছাড়া এখনও প্রায় তিন শতাধিক লোক নিখোঁজ রয়েছেন।

উদ্ধার কর্মীদের ধারণা, নিখোঁজের সংখ্যা বেশি থাকায় এতে মৃতের সংখ্যা সামনে আরও বাড়তে পারে। যদিও এখন পর্যন্ত কমপক্ষে ৪৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেন ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, রবিবার (২৭ জানুয়ারি) স্থানীয় সময় রাতে ব্রাজিলের ফায়ারফাইটার কর্তৃপক্ষ এত সংখ্যক লোকের কোনো ধরনের সন্ধান ছাড়াই এ উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছে।

এর আগে গত শুক্রবার (২৫ জানুয়ারি) প্রদেশটির ব্রুমাদিনহোর বেলো হরিজনতো শহরে আচমকা বিস্ফোরণ থেকে ‘মিনা ফিইজো’ নামে খনিটির বাঁধ ধসের ঘটনা ঘটে। খনিটি বেলো হরিজনতো থেকে প্রায় ৪০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। ঘটনার পরপরই দ্রুত কর্মীরা উদ্ধার অভিযানে মাঠে নামেন।

উদ্ধারকারী দলের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘এ সময় অন্তত ১৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়। যাদের মধ্যে চিকিৎসার জন্য ২৩ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

আরও পড়ুন :

কালো ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে কাবা প্রাঙ্গণ! (ভিডিও)

যুক্তরাষ্ট্রে শাটডাউন : ক্ষতি ৬০০ কোটি ডলার

বুকরিনা ফাসোয় জঙ্গি হামলা : ১০ জনের প্রাণহানি

তিনি আরও বলছেন, ‘তবে ধসে যাওয়ার ফলে বহু মানুষ এখনও কাদায় নিখোঁজ থাকায় এতে মৃতের সংখ্যা সামনে আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।’

উল্লেখ্য, নিরাপত্তার স্বার্থে সেই এলাকার বাসিন্দাদের চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। তাছাড়া ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসেনারো এ ঘটনায় গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড