• বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

ফ্রান্সে ফের 'ইয়েলো ভেস্ট' আন্দোলন, শতাধিক গ্রেফতার 

  আন্তর্জাতিক ডেস্ক ১৩ জানুয়ারি ২০১৯, ১২:৩৫

'ইয়েলো ভেস্ট'
ফ্রান্সে ফের 'ইয়েলো ভেস্ট' বিক্ষোভ। (ছবি : সম্পাদিত)

ফ্রান্সের রাজপথে ফের বিক্ষোভে নেমেছে 'ইয়েলো ভেস্ট' আন্দোলনকারীরা। এ ঘটনায় এখন পর্যন্ত শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (১২ জানুয়ারি) রাজধানী প্যারিস থেকেই অন্তত ১০২ জনকে গ্রেফতার করা হয়।

তাছাড়া বিক্ষোভ প্রতিহত করতে পুলিশের পক্ষ থেকে কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহার করছে। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়, ফ্রান্স জুড়ে চলমান আন্দোলনের প্রেক্ষিতে গত বছরের ১০ ডিসেম্বর প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দেশটিতে জ্বালানি তেলের কর বৃদ্ধি বাতিলসহ অবসর ভাতা এবং ওভার টাইমের আয়ের ওপর থেকে কর প্রত্যাহার করে নেন। একইসঙ্গে শ্রমিকের ন্যূনতম মজুরিও সাত শতাংশ বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়। 

সে সময় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেছিলেন, ‘আন্দোলনকারীদের যাবতীয় দাবি দাওয়ার বিষয়ে আগামী তিন মাস দেশ জুড়ে আলোচনা চলবে।’ তবে দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে উপেক্ষিত ফ্রান্সের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত জনগণ তাতেও আশ্বস্ত হয়নি। তারা সরাসরি রাষ্ট্রের নীতি নির্ধারনী প্রক্রিয়ায় কাঠামোগত পরিবর্তন চান।

এ দিকে তারা ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ করে বলছেন, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ লাখ লাখ মানুষের দাবিকে পুরোপুরি অগ্রাহ্য করছেন। অপরদিকে ফ্রান্সের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আন্দোলনকারীদের প্রতিহত করতে দেশটিতে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। 

আয়ারল্যান্ডের আধা সরকারি সম্প্রচার মাধ্যম আরটিই এক প্রতিবেদনে জানায়, এবারের আন্দোলন দমনে ফ্রান্স সর্বত্র মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর প্রায় ৮০ হাজারের বেশি সদস্যকে। যাদের মধ্যে শুধু মাত্র রাজধানী প্যারিসেই আছে অন্তত পাঁচ হাজারের মতো রায়ট পুলিশ।

উল্লেখ্য, আন্দোলনের সময় পুলিশের দিক লক্ষ্য করে পাথর নিক্ষেপ করছেন আন্দোলনকারীরা। জবাবে পুলিশও তাদের দমনে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে। 

তাছাড়া প্যারিসের ডি লা কনকর্ড চত্বরে পুলিশ ইতোমধ্যে বড় বড় ব্যারিকেড স্থাপন করেছে। সেখানে পাঠানো হয়েছে পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র যান। একইসঙ্গে শঁজ এলিজে এলাকায় অবস্থান করছেন অন্তত বেশ কয়েকশ পুলিশ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড