• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ২০২০

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ভারতীয় তুলসি!

  অধিকার ডেস্ক    ১২ জানুয়ারি ২০১৯, ১৩:২৮

ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্রেট দলের প্রতিনিধি পরিষদ সদস্য তুলসি গাবার্ড। ছবি : সংগৃহীত

ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্রেট দলের প্রতিনিধি পরিষদ সদস্য তুলসি গাবার্ড ২০২০ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। সেই নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হবার আগ্রহ প্রকাশ করেছেন হাওয়াই থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদ সদস্য তুলসি। 'সিএনএন'

মার্কিন ডেমোক্র্যাটদলের মনোনয়ন পেলে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হবেন প্রথম হিন্দু সম্প্রদায়ের প্রতিদ্বন্দ্বী। ৩৭ বছর বয়সী তুলসি ইরাক যুদ্ধের বিরোধী ছিলেন। নির্বাচনে তিনি যুদ্ধ বিরোধী প্রচারণাকেই বিশেষ গুরুত্ব দেবেন বলে জানিয়েছেন। তুলসি বলেন, আমি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি এবং আগামী সপ্তাহে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবো।

তবে, ডেমোক্র্যাট দল থেকে সিনেটর এলিজাবেথ ওয়ারেন একই আগ্রহ প্রকাশ করেছেন। এরপর তুলসি গাবার্ড এ ঘোষণা দিলেন। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে আরও কমপক্ষে ১২ জন প্রার্থী আসতে পারেন। এরমধ্যে রয়েছেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত আরেক সিনেটর কমলা হারিস। তবে তুলসি গাবার্ড হলেন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে চারবার নির্বাচিত সদস্য।

ভারতীয় বংশোদ্ভূত তুলসি গাবার্ড তার জীবনের প্রথম দিকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হন। তিনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিদের কাছে খুবই জনপ্রিয় ব্যক্তি। যদি তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন তাহলে মার্কিন ইতিহাসে একসঙ্গে চারটি রেকর্ড গড়বেন।

প্রথমত তিনি হবেন সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট। দ্বিতীয়ত মার্কিন ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট। তৃতীয়ত তিনি হবেন অ-খ্রিস্টান প্রেসিডেন্ট। চতুর্থত প্রথম হিন্দু প্রেসিডেন্ট। তবে মার্কিন রাজনৈতিক বিশ্লেষকরা তার সামনে খুব বেশি সম্ভাবনা দেখছেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড