• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫  |   ২২ °সে
  • বেটা ভার্সন

তাইওয়ানের নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা বিদায়ী সাই'র

  অধিকার ডেস্ক    ১১ জানুয়ারি ২০১৯, ২০:০৪

তাইওয়ানের পদত্যাগ করা নারী প্রেসিডেন্ট সাই ইং ওয়েন (বামে) ও নতুন প্রেসিডেন্ট সু সেং-চ্যাং (ডান)। ছবি : সংগৃহীত

তাইওয়ানের পদত্যাগ করা নারী প্রেসিডেন্ট সাই ইং ওয়েন দেশটির নতুন রাষ্ট্র প্রধানের নাম ঘোষণা করেছেন। স্থানীয় নির্বাচনে পরাজয়ের ব্যর্থতা স্বীকার করে পদত্যাগ করা প্রেসিডেন্টের সঙ্গে পুরো মন্ত্রিসভাও পদত্যাগ করেছে। 'আল জাজিরা'

২০১৮ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সাই'র নেতৃত্বাধীন ক্ষমতায় থাকা স্বাধীনতাপন্থী দলের ভরাডুবি হয়। এছাড়া সংস্কার কর্মসূচি নিয়ে দেশে সমালোচনার মুখে ছিলেন। একই সঙ্গে চীনের ক্রমাগত হুমকিও ছিল। শুক্রবার তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) সাবেক চেয়ারম্যান সু সেং-চ্যাং-এর নাম ঘোষণা করে সাই। তিনি বলেন, তাইওয়ানের গণতন্ত্র ও উন্নয়নকে নির্দিষ্ট কিছু প্রতিবন্ধকতার মোকাবিলা করতেই হবে।

চীন এই দ্বীপ রাষ্ট্রটিতে'এক দেশ, দুই নীতি' বাস্তবায়নের চেষ্টা করছে বলেও উল্লেখ করেন সাই। তাইওয়ানের প্রেসিডেন্ট মন্ত্রিসভা গঠন করেন এবং দৈনন্দিন ভিত্তিতে সরকার পরিচালনা করে থাকেন।

স্বাধীনতাপন্থী দলটি ২০১৬ সালে জয় পেলে প্রথম নারী প্রেসিডেন্ট হন সাই। দেশটিতে গত ৭০ বছরের অধিকাংশ সময় ধরে দেশটির ক্ষমতায় ছিলো কুওমিনটাং দল। চীনের সঙ্গে তাদের আস্থার সম্পর্ক বিদ্যমান। ওই সত্তর বছরের মধ্যে ২০০০ থেকে ২০০৮ পর্যন্ত স্বাধীনতাপন্থীরা ক্ষমতায় থাকার সময় চীনের সঙ্গের সম্পর্কে অস্থিরতা তৈরি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড