• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

তীব্র তুষারঝড়ে বরফাচ্ছন্ন ইউরোপ, ১৫ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০১৯, ০৬:৫২
তুষারঝড়
তীব্র তুষারঝড়ে বরফাচ্ছন্ন ইউরোপ। (ছবি : সম্পাদিত)

তীব্র তুষারঝড়ের কবলে পড়েছে ইউরোপের বেশীরভাগ দেশ। ইতোমধ্যে জার্মানি, অস্ট্রিয়া ও নরওয়ের বেশ কিছু অঞ্চলে আছড়ে পড়েছে ভয়াবহ রকমের এ ঝড়। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১৫ জন। 

এবারের ঝড়ের তাণ্ডবে পরিস্থিতি সামনে আরও খারাপ হতে পারে বলে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে সংশ্লিষ্ট আবহাওয়া অধিদপ্তর। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেন ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, তীব্র তুষারঝড়ের ফলে জার্মানির টাইজেনব্যার্গে এক তরুণী ও বাভারিয়া অঙ্গরাজ্যে এক ব্যক্তির (৪৪) মৃত্যু হয়েছে। তাছাড়া অস্ট্রিয়ায় গেল এক সপ্তাহে এ প্রাকৃতিক দুর্যোগে প্রাণ হারিয়েছেন অন্তত পাঁচজন। একইসঙ্গে এবারের ঝড়ে নরওয়েতে চারজন, ফিনল্যান্ডে তিনজন এবং সুইডেনে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

এদিকে, তীব্র তুষারঝড়ে গাছ উপরে এবং বরফ জমাট হয়ে ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে বেশিরভাগ সড়কের যান চলাচল। তাছাড়া রাস্তার পাশে পার্কিং করা গাড়িগুলো যেখানে ছিল এখনো ঠিক সেখানেই আটকে আছে। মাত্র এক রাতের ঝড়ে অনেক গাড়ি বরফের নিচে তলিয়ে গেছে।

অপরদিকে, বাভারিয়ান শহর জিগসডর্ফ থেকে মিউনিখ যাওয়ার পথের প্রায় ১৫ কিলোমিটার সড়কের পাশে অসংখ্য যানবাহনকে আটকে থাকতে দেখা যায়। পরে স্থানীয় ফায়ার সার্ভিস কর্মকর্তারা এসে সেগুলোকে পুনরায় সচল করেন।

তাছাড়া এমন তুষারঝড়ের কারণে মধ্য অস্ট্রিয়ার অন্যতম প্রধান সড়কে গাড়ি ও পথচারীদের চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। যেকোনো বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কায় দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ককে ইতোমধ্যে বন্ধ করে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে দেশটির সড়ক ব্যবস্থাপনা বিভাগ।

আবহাওয়া সংশ্লিষ্টদের মতে, ইউরোপের এই দেশগুলোতে আরও প্রায় সপ্তাহ ব্যাপী থাকতে পারে এমন ভয়াবহ রকমের তুষারঝড়। আর তাই এসব অঞ্চলে বসবাসরতদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে অনুরোধ জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড