• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

'জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার অধিকার নেই অস্ট্রেলিয়ার'

  অধিকার ডেস্ক    ১৬ ডিসেম্বর ২০১৮, ২১:৩৬

ছবি : সংগৃহীত

এশিয়ার মুসলিমপ্রধান দেশ মালয়েশিয়ার ৯৩ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার কোনও অধিকার অস্ট্রেলিয়ার নেই বলে মন্তব্য করেন।

থাইল্যান্ডের ব্যাংককে একটি অনুষ্ঠানের ফাঁকে বার্তা সংস্থা 'রয়টার্সে'র সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন। মাহাথির মোহাম্মদ বলেন, জেরুজালেম এখন যেভাবে আছে ঠিক সেভাবেই থাকা উচিত, ইসরায়েলের রাজধানী হিসেবে নয়। জেরুজালেম সবসময় ফিলিস্তিনের অধীনেই ছিল। সুতরাং তারা কেন জেরুজালেমকে বিভক্ত করার পদক্ষেপ নিচ্ছে, যা তাদের অধীনে নয়। এভাবে আরবীয় ও ইহুদিদের বিভক্ত করার কোনও অধিকার নেই তাদের।

শনিবার (১৫ ডিসেম্বর) সিডনিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, যেহেতু পশ্চিম জেরুজালেমে ইসরায়েলের সংসদ নেসেটের আসন এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান আছে, সেহেতু এই অঞ্চলকে এখন থেকে দেশটির রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে অস্ট্রেলিয়া।

'কার্যকর এবং চূড়ান্ত অবস্থা নির্ধারিত হওয়ার পর পশ্চিম জেরুজালেমে আমাদের দূতাবাস সরিয়ে নেয়ার দিকে আমরা তাকিয়ে আছি। তবে শান্তি প্রতিষ্ঠিত হওয়ার পূর্বপর্যন্ত তেলআবিব থেকে অস্ট্রেলিয়ার দূতাবাস সরিয়ে নেয়া হবে না।' বলে জানান মরিসন।

২০১৮ সালের মে মাসে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ইসরায়েলের তেলআবিব থেকে জেরুজালেমে আমেরিকান দূতাবাস স্থানান্তরিত করার সিদ্ধান্তের কথাও জানান। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পথেই হাঁটছে অস্ট্রেলিয়া। অবশ্য তখনই যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায় ফিলিস্তিনি জনগণ এবং ইসলামি বিশ্ব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড