• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেকর্ড পরিমাণ বৈশ্বিক ঋণে সবার আগে চীন

বৈশ্বিক ঋণ ১৮৪ ট্রিলিয়ন, মাথাপিছু ৮৬ হাজার ডলার

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১৯:০৮

ছবি : সংগৃহীত

বৈশ্বিক ঋণের পরিমাণ মোট ১,৮৪,০০,০০০ কোটি ডলারে পৌঁছেছে বলে জানানো হয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সর্বশেষ প্রতিবেদনে। এই হিসাবে বিশ্বের প্রত্যেক মানুষের গড় ঋণ ৮৬ হাজার ডলার বা প্রায় ৭২ লাখ টাকা করে। 'ব্লুমবার্গ'

চলতি বছর যে পরিমাণ ঋণ হয়েছে তা ২০১৭ সালের মোট জিডিপির ২২৫ গুণের সমান। অক্টোবরে তহবিলের প্রতিবেদনে যে পরিমাণ ঋণ হতে পারে বলে জানিয়েছিল তা ২ ট্রিলিয়ন কম ছিল, এর কারণ হিসেবে তারা বলে যে, তৎকালীন কয়েকটি দেশ তাদের তথ্য উপাত্ত উপস্তাপন করতে পারেনি যারা এই প্রতিবেদন প্রকাশের আগে জমা দিয়েছে। তাই তখন আনুমানিক পরিমাণ যা দেখানো হয়েছে তা এদের অন্তর্ভুক্তিতে বেড়ে গিয়েছে।

এত বিপুল পরিমাণ ঋণ যা অতীতের বৈশ্বিক ঋণের পরিমাণ সর্বোচ্চ রেকর্ড মাত্রাকে ছাড়িয়ে গেছে। এই হিসাবে মুদ্রাস্ফীতিকে বিবেচনায় নেওয়া হয়নি। বৈশ্বিক ঋণের অর্ধেকরই বেশি নিয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও জাপান। এই তিনটি দেশই বিশ্বের শীর্ষ ঋণগ্রহীতা দেশ।

ছবি : ব্লুমবার্গ

আইএমএফ প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালের বিশ্বের জিডিপির ২২৫ শতাংশের সমান বৈশ্বিক ঋণ। অক্টোবরে যে সম্ভাব্য পরিমাণের কথা বলা হয়েছিল সেটার চেয়ে ঋণের পরিমাণ বেশি। কারণ ওই সময় অনেক দেশই তাদের ঋণের অংক জানায়নি। এবার সেগুলো হালনাগাদ করা হয়েছে।

আন্তর্জার্তিক মুদ্রা তহবিলের এই প্রতিবেদনের উল্লেখ্যযোগ্য দিক হলো, শীর্ষ ঋণগ্রহীতা দেশ হিসেবে চীনের উঠে আসা। এই শতাব্দীর শুরু থেকে বৈশ্বিক ঋণের পরিমাণ ৩ শতাংশেরও কম ছিল। এখন তা ১৫ শতাংশের বেশিতে পৌঁছে গেছে। বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে দ্রুত ঋণ গ্রহণের প্রবণতা বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড