• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেন যুদ্ধে মার্কিন সমর্থন বন্ধে সিনেটে ভোট, ট্রাম্পের হার

  অধিকার ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৮, ১৯:১৯

ইয়েমেন ও খাসোগি কাণ্ডের পরেও সৌদির সমর্থনের কারনে ট্রাম্প প্রশাসনকে নিন্দা জানিয়ে সিনেটে ভোট। ছবি : সংগৃহীত

চলতি শতাব্দীতে বিশ্বে মানবিক বিপর্যয়ে সবচেয়ে বাজে অবস্থায় থাকা ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় যুক্তরাষ্ট্রের সমর্থন অবসানের জন্য একটি প্রস্তাবের পক্ষে ভোটে দিয়েছে মার্কিন সিনেট। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সহায়তা অব্যাহত রাখার ব্যাপারে মত দিয়ে আসলেও বৃহস্পতিবারে (১২ ডিসেম্বর) ওই ভোটাভুটিতে সিনেটররা সহায়তা বন্ধের পক্ষে রায় দেন। 'নিউ ইয়র্ক টাইমস'

মার্কিন সিনেট এদিন কলামিস্ট জামাল খাসোগি হত্যাকাণ্ডের জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দায়ী বলেও একটি প্রস্তাব পাস করেছে। মার্কিন প্রেসিডেন্টের সালমানের বিরুদ্ধে কোন ধরনের নিন্দা না জানানোর ব্যাপার নিয়েও সিনেটে নিন্দা জানানো হয়।

ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র ব্যবহার করে ইয়েমেনে সৌদি ও আমিরাতের যৌথ বিমান হামলায় গত দুই বছরে বহু সংখ্যক বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় মার্কিন রাজনীতিকরা ক্ষুদ্ধ। ২০১৫ সালে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে বড় ধরনের বিমান অভিযান শুরু করে সৌদি-সংযুক্ত আরব আমিরাত।

মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতা হ্রাস করতে এবং প্রায় ৪ বছর ধরে চলমান ইয়েমেন যুদ্ধ ইস্যুতে ভোটাভুটি পক্ষে ৫৬ ও বিপক্ষে ৪১ ভোট পড়ে। সাতজন রিপাবলিকান দলীয় সিনেটর দলের বিপক্ষে গিয়ে যুদ্ধ বন্ধের পক্ষে ভোট দেন যা মার্কিন প্রেসিডেন্টের জন্য একটি সতর্কবার্তা। সৌদিজোটের হামলায় ইয়েমেনে দুর্ভিক্ষের সৃষ্টি কওরে যা দেশটিকে রোজ মৃত্যুর মিছিলে ভাসায়।

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে এক সংবাদ সম্মেলনে এই প্রস্তাবে অন্যতম সমর্থক উটাহ'র একজন রিপাবলিকান সিনেটর মাইক লি বলেন, যুদ্ধ শুধু একটি স্থানে থেমে থাকে না। কিংবা এটি শুধু দুই সেনা সদস্যের গুলির মধ্যেই সীমাবদ্ধ নয়। আধুনিক যুদ্ধে এতে সবাই ক্ষতিগ্রস্ত হয়।

মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটকে আর সহায়তা করবে না যুক্তরাষ্ট্র। এটি বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট তৈরি হয়েছে। ইতোমধ্যে প্রাণ হারিয়েছে ৮৫ হাজার শিশু।

ছবি : সংগৃহীত

এদিকে, ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা কংগ্রেসকে আহ্বান জানান, যেন ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে পেন্টাগনের অবস্থানকে নিয়ে কিছু বলা না হয়। পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সৌদি আরবকে সহায়তার বিষয়টি ইরানের বিরুদ্ধে লড়াই বলে অভিহিত করেন। গত ৯ নভেম্বর পেন্টাগন ঘোষণা দিয়েছিল যে তারা সৌদি জোটকে সহায়তা বাড়াচ্ছে। সিনেটররা এদিন জাতিসংঘ সমর্থিত শান্তি আলোচনার দিকে ইঙ্গিত করেন এবং জানান যুক্তরাষ্ট্রেরও চাপ প্রয়োগ করা উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড