• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃদ্ধি পেল তাজমহলের প্রবেশমূল্য

  অধিকার ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৮, ১০:৪৯

তাজমহল
তাজমহল (ছবি : ইন্টারনেট)

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত স্থাপনা ভারতের আগ্রায় অবস্থিত তাজমহল। ভারতের সবচেয়ে বেশি পর্যটন গন্তব্য এটি। তবে এবার ঐতিহ্যবাহী এ স্থাপনা দেখতে পর্যটকদের গুণতে হবে আরও বেশি অর্থ। কারণ, এই সপ্তাহ থেকে বৃদ্ধি পাচ্ছে স্থাপনাটির প্রবেশমূল্য।

জানা গেছে, বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য নির্ধারিত হয়েছে ১১০০ রুপি। একইসঙ্গে, মূল সমাধির সৌন্দর্য উপভোগ করতে চাইলে লাগবে আরও বাড়তি ২০০ রুপি।

কেবল বিদেশি নয়, ভারতীয়দের জন্য বেড়েছে টিকিট মূল্য। ভারতের নাগরিকদের জন্য টিকিটের মূল্য রাখা হয়েছে ২৫০ রুপি। পূর্বে যা ছিল মাত্র ৫০ রুপি। সব দেশের অনুর্ধ্ব ১৫ বছরের শিশু কিশোররা অবশ্য বিনামূল্যেই তাজমহলে ঢুকতে পারবে। এছাড়া সার্কভুক্ত দেশগুলো নাগরিকদের জন্য টিকিটে বিশেষ ছাড় থাকবে।

ভারত সরকার জানিয়েছে অতিরিক্ত পর্যটক সামাল দেওয়ার লক্ষ্যই এই টিকিট বৃদ্ধির মূল কারণ। প্রতিবছর প্রায় ৭০ লাখ দর্শনার্থী তাজমহল ভ্রমণে যায়। এর ফলে স্থাপনাটির অবকাঠামোর ক্ষতি হচ্ছে বলে মনে করেন তারা।

তাজমহলের দর্শনার্থী সংখ্যা নিয়ন্ত্রণে রাখতে এর আগে এ বছরের মার্চে নিয়ম করা হয়, কেউই তিন ঘণ্টার বেশি তাজমহলে অবস্থান করতে পারবে না।

উল্লেখ্য মোগল সম্রাট শাহজাহান সপ্তদশ শতকে তার প্রয়াত স্ত্রীর স্মৃতির উদ্দেশে তাজমহল গড়ে তোলেন। এটি একটি রাজকীয় সমাধি। এই স্থাপনা বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম একটি।

সূত্র : সিএনএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড