• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গভীর রাতে সামরিক মহড়ায় চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০১৮, ০৯:৫৮
চীনের সর্বপ্রথম বিমানবাহী রণতরী 'লিয়াওনিং'

আন্তর্জাতিক মহলে নিজেদের সামরিক শক্তি বৃদ্ধিতে যখন মরিয়া বর্তমান বিশ্বের সকল ক্ষমতাধর দেশ, আর ঠিক তখনই বিশ্বের সকল পরাশক্তিদের সঙ্গে পাল্লা দিয়ে একের পর এক নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করে চলছে চীন।

চীনের বিমানবাহিনীর বরাত দিয়ে দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যম জানায়, 'লিয়াওনিং হচ্ছে চীনের সর্বপ্রথম বিমানবাহী রণতরী। এবার গভীর রাতে নিজেদের রণতরীতে বিমান অবতরণ ও উড্ডয়নের মহড়া চালানকে দেশটির সামরিক শক্তি বৃদ্ধির ক্ষেত্রে একটি বিরাট বড় পদক্ষেপ বলে দাবি চীনের।'

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিত এক ভিডিও ফুটেজে দেখা যায়, গত রাতে চীনের পিপল’স লিবারেশন আর্মির কয়েকটি বিমান সেই লিয়াওনিং রণতরীটির উপর থেকে উড়ে যায় এবং এর কিছুক্ষন পর সেই বিমানাগুলো আবার সেই রণতরীটির উপর এসে অবতরণ করে।

রাতে রণতরী থেকে মহড়া দেয়ার বিষয়ে সামরিক বিশেষজ্ঞরা জানান, 'এমনিতেই দিনের বেলার সিগনাল বাতির চেয়ে রাতের বেলার সিগনাল বাতি সম্পূর্ণ আলাদা থাকে। তার উপরে রাতে সেই রণতরীকে পরিচালনা করা বিশাল কষ্ট দায়ক। আবার তখন সেই রণতরী থেকে বিমান অবতরণ ও উড্ডয়নের ক্ষেত্রে পাইলটদের এক বিরাট চ্যালেঞ্জ নিতে হয়।'

জানা যায়, লিয়াওনিং হচ্ছে চীনের একমাত্র বিমানবাহী জাহাজ। একসঙ্গে ৩৬টি বিমান বহনে সক্ষম জাহাজটির ওজন প্রায় ৬০ হাজার টন এবং এটি প্রতি ঘণ্টায় প্রায় ৩৭ কিলোমিটার বেগে চলতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড