• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিনেটে তদন্তের উদ্যোগ সত্ত্বেও সালমানপ্রীতিতে ট্রাম্প

  অধিকার ডেস্ক    ১২ ডিসেম্বর ২০১৮, ২০:১৪

ছবি : সংগৃহীত

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিআইএ'র মূল্যায়ন সত্ত্বেও ফের সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পক্ষে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিআইএ'র মূল্যায়নে বলা হয় খাসোগিকে হত্যার নির্দেশ এসেছে সৌদি রাজ পরিবারের উপরমহল থেকে।

তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে চলতি বছর ২ অক্টোবর 'ওয়াশিংটন পোস্টে'র কলাম লেখক ও সৌদি রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের বিরুদ্ধে নিন্দা জানানোর দাবি তুলছেন মার্কিন সিনেটররা। কিন্তু সিনেটরদের দাবি সত্ত্বেও যুবরাজ সালমান এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিল কি না তা নিয়ে মন্তব্য করতে অস্বীকার করে আসছেন ট্রাম্প।

খাসোগি হত্যায় যুবরাজ সালমানের জড়িত থাকা প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ওভাল অফিসে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, 'তিনি (সালমান) সৌদি আরবের নেতা। তারা (সৌদি আরব) অনেকদিন ধরেই আমাদের ঘনিষ্ঠ মিত্র।'

ট্রাম্পের এমন মন্তব্যের প্রেক্ষিতে বার্তাসংস্থা 'রয়টার্স' এর এক সাংবাদিক জানতে চান, 'সৌদি রাজতন্ত্রের পাশে দাঁড়ানো মানে কী এটা নয় যে, যুবরাজ সালমানের পক্ষ নিয়ে কথা বলা?' জবাবে ট্রাম্প বলেন, 'আচ্ছা, এই মুহূর্তে এটাই হয়তো মানে। যুবরাজ সালমান তীব্রভাবে খাসোগি হত্যকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।'

তবে বিশ্বব্যাপী জামাল খাসোগি হত্যার ঘটনায় যুবরাজ সালমানের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ ছড়িয়ে পড়েছে। সরাসরি কেউ না বললেও এ ঘটনার মূলহোতা যে সালমান এমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড