• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের বিধানসভা নির্বাচন

পরাজয়ের মুখে মোদীর বিজেপি, কংগ্রেসের জয়জয়কার!

  ত্রিপুরা প্রতিনিধি :

১২ ডিসেম্বর ২০১৮, ১১:০০
নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবি : সম্পাদিত)

ভারতের ছত্তিসগড়ের বিজেপির দুর্গে ফাটল ধরাল কংগ্রেস। দীর্ঘদিনের বিজেপি শাসিত এই রাজ্যে প্রথমবারের মতো ভোটে জিতে ক্ষমতা দখল করতে চলেছে কংগ্রেস। ৯০ আসনের ছত্তিসগড় রাজ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ক্ষমতায় বসতে চলেছে কংগ্রেস। এমনটাই ভোটের ট্রেন্ট থেকে ইঙ্গিত মিলেছে।

দেখা যাচ্ছে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৪৬টির চেয়ে অনেক বেশি আসন কংগ্রেস দখল করতে চলেছে। ইতোমধ্যে ৬০ আসনে এগিয়ে আছে দলটি। অপরদিকে বিজেপির হাতে মাত্র ২১টি আসন। তাছাড়া অন্যান্যরা এগিয়ে বাকি ৯ আসনে।

২০১৩ সালের নির্বাচনে বিজেপি ৪৯টি আসন পেয়ে এ রাজ্যে ক্ষমতায় আসে। সে সময় তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হন রমন সিং। সেবার বিরোধী কংগ্রেস জোট আসন পেয়েছিল বাকি ৪১টি। তবে এবার ভোটের হিসাব সম্পূর্ণ উল্টে যেতে চলেছে।

পাঁচ রাজ্যে ভোটের ফল গণনা চলছে। ছত্তিসগড়ের ৯০, মধ্যপ্রদেশের ২৩০, রাজস্থানের ১৯৯, তেলেঙ্গানার ১১৯টি এবং মিজোরামের ৪০ আসনে নির্বাচন হয়েছিল। তবে বিএসপির প্রার্থী ভোটের দিন কয়েক আগে মারা যাওয়ায় একটি আসনে ভোট হয়নি। রাজস্থান এবং ছত্তিসগড় রাজ্যে ক্ষমতা দখলের পথে কংগ্রেস। আর তেলেঙ্গানায় ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন কেসিআর। অপরদিকে মধ্যপ্রদেশে সমানে সমানে টক্কর দিচ্ছে বিজেপি ও কংগ্রেস।

উল্লেখ্য, রাজস্থানের জয়ী প্রার্থীদের নিয়ে বুধবার (১২ ডিসেম্বর) আনুষ্ঠানিক বৈঠক করবেন শচীন পাইলট। তিনি রাজ্যটির টঙ্ক আসনে ৫০ হাজার ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড