• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

'গণতন্ত্র, মানবাধিকার ও স্বাধীনতা নিয়ে তুরস্ককে কেউ জ্ঞান দিতে পারবে না'

  অধিকার ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৮, ১৯:৫৩

ছবি : সংগৃহীত

মুসলিম বিশ্বে সমসাময়িক সময়ের সবচেয়ে জনপ্রিয় নেতা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ফ্রান্সের ইয়েলো বিপ্লবকে নির্দেশ করে বিশ্বজনীন মানবাধিকার ঘোষণা গৃহীত হওয়ার ৭০তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে বলেন যে, 'গণতন্ত্র, মানবাধিকার ও স্বাধীনতা নিয়ে তুরস্ককে কেউ জ্ঞান দিতে পারবে না। গাজী পার্ক বিক্ষোভের সময় মানবাধিকারের ধ্বজাধারীরা আজ প্যারিসে বল প্রয়োগের ক্ষেত্রে বোবা-বধির ও অন্ধ হয়ে গেছেন।'

'২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানে পরাজিতদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি এবং লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে গণতন্ত্র ও মানবাধিকার প্রশ্নে আমরা উত্তীর্ণ হয়েছি' বলে সোমবার (১০ ডিসেম্বর) তিনি জানান। মানবতার সভ্যতা নামে ওই অনুষ্ঠানে তিনি বলেন, তুরস্ক এখন এমন একটি জায়গায়, যেখানে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে কেউ খুঁত ধরতে পারবে না।

তিনি আরও বলেন, যারা গাজী পার্কের বিক্ষোভের সময় মানবাধিকারের প্রতি সমর্থনের ভান ধরেছিলেন, প্যারিসের বিক্ষোভে বল প্রয়োগ নিয়ে তারা নিশ্চুপ রয়েছেন। গাজী পার্ক বিক্ষোভের সময় আপনি সারা বিশ্বকে উত্তপ্ত করে তুলেছেন। কেন? এটি তুরস্কে ঘটেছে এজন্য? তখন যেভাবে সম্প্রচার করা হয়েছিল, এখন সেভাবে হচ্ছে না কেন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের পদত্যাগ দাবিতে রাজধানী প্যারিসসহ ফ্রান্সের বিভিন্ন শহরে বিক্ষোভে ব্যাপক ধরপাকড় চালানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড