• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুশনার-সালমানের সম্পর্ক খতিয়ে দেখবে মার্কিন কংগ্রেস

  অধিকার ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৮, ১৯:০১

ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা জেয়ার্ড কুশনারের সঙ্গে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠতা নিয়ে মার্কিন কংগ্রেসের অনুসন্ধানের সিদ্ধান্ত। সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনার পর নিজেদের মধ্যে আলাপচারিতা চালিয়ে গেছেন তারা এবং তাদের দুজনের আলাপচারিতার বিষয়টি সামনে আসার পরেই এ বিষয়টি খতিয়ে দেখছে মার্কিন কংগ্রেস।

জ্যারেড কুশনারের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের কী সম্পর্ক রয়েছে তা খতিয়ে দেখার পরিকল্পনা করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির পরবর্তী নেতা সিনেটর এলিয়ট অ্যাঙ্গেল। সৌদি আরবের বিষয়ে মার্কিন সরকারের নীতি কী তাও তদন্ত করবেন বিরোধী ডেমোক্রেট দলের এই নেতা।

পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির ডেমোক্রেট দলের মুখপাত্র টিম মালভেই সোমবার বার্তা সংস্থা 'সিএনএন' এর কাছে জানান যে, সৌদি আরবের সঙ্গে মার্কিন নীতির আপদমস্তক পর্যালোচনা করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ অ্যাঙ্গেল। সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের অবস্থান কী ছিল তাও পর্যালোচনা করা হবে। কুশনার ও বিন সালমানের সম্পর্ক নিয়েও কী তদন্ত করা হবে- এমন এক প্রশ্নের জবাবে তিনে বলেন, তদন্তের মধ্যে সবই থাকবে। আগামী জানুয়ারি মাসের প্রথম দিকে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক নতুন কমিটি গঠন করা হবে। সেই কমিটির প্রধান হবেন এলিয়ট অ্যাঙ্গেল।

খাসোগি হত্যার বিষয়ে হোয়াইট হাউজের পক্ষ থেকে কুশনার সৌদি যুবরাজের সুরক্ষা দেয়ার ক্ষেত্রে সবচেয়ে শক্ত অবস্থান নিয়েছেন বলে মার্কিন প্রভাবশালী পত্রিকা 'নিউ ইয়র্ক টাইমস' গত সপ্তাহে এক প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, খাসোগি হত্যার পর সারা বিশ্বে সৃষ্ট ঝড় কীভাবে থামাতে হবে তা নিয়েও কুশনার যুবরাজ বিন সালমানকে পরামর্শ দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড