• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০১৭ সালে বিশ্বের অস্ত্র বাণিজ্য

শীর্ষে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যকে হটিয়ে বিশ্বে অস্ত্র বিক্রিতে ২য় রাশিয়া

  এস এম সোহাগ

১১ ডিসেম্বর ২০১৮, ১৭:৩৫
বিশ্ব অস্ত্র বাজারের অর্ধেকের বেশি মার্কিনদের দখলে থাকলেও পুতিনের দক্ষতায় রাশিয়া ক্রমান্বয়ে অস্ত্র উৎপাদন ও বিক্রিতে শক্ত অবস্থানে যাচ্ছে। ছবি : সংগৃহীত

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্স ইনস্টিটিউট (এসআইপিআরআই বা সিপরি) তাদের এক প্রতিবেদনে জানায়, বিশ্বে অস্ত্র উৎপাদনে যুক্তরাজ্যকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে রাশিয়া। 'সিএনএন'

বিশ্বে বৃহত্তম অস্ত্র উৎপাদন ও সামরিক সেবা প্রদানকারী শীর্ষ ১০০ প্রতিষ্ঠান নিয়ে সিপরির করা তালিকায় দেখা যায়, ২০১৭ সালের মোট অস্ত্র বিক্রির মধ্যে রাশিয়ান কোম্পানিগুলোই ৯ দশমিক ৫ শতাংশ দখল করে নিয়েছিল।

ছবি : সংগৃহীত

বরাবরের মতো এবারও মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান শীর্ষে, মোট অস্ত্র বিক্রির ৫৭ শতাংশই তাদের। ৯ শতাংশ নিয়ে গত বছরের ২য় অবস্থানে থাকা যুক্তরাজ্য এবার ৩য় অবস্থানে নেমে গিয়েছে।

সিপরির করা শীর্ষ ১০০ অস্ত্র উৎপাদনকারী কোম্পানির ভেতরে রাশিয়ার ১০টি কোম্পানি স্থান পেয়েছে যাদের সমন্বিত বিক্রি ৮ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পায় ২০১৭ সালে। অর্থের দিক থেকে যা মোট ৩৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি অর্থে ৩ লাখ ১৪ হাজার ১৭৫ কোটি টাকা।

ছবি : সংগৃহীত

সিপরির একজন জ্যেষ্ঠ গবেষক সিমন ওয়েজম্যান এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, '২০১১ সালের পর এই প্রথম রাশিয়ান কোম্পানিগুলো তাদের অস্ত্র বিক্রিতে তাৎপর্যপূর্ণ প্রবৃদ্ধি অর্জন করেছে।

রাশিয়া সশস্ত্র বাহিনীর আধুনিকায়নের জন্য অস্ত্র সংগ্রহের ব্যয় বাড়ানোর সাথে এটি সম্পৃক্ত।'

ছবি : সংগৃহীত

সিমন মার্কিন বার্তা সংস্থা 'সিএনএন' এর কাছে এক মেইল বার্তায় জানায়, 'রাশিয়ার বাজারে এই সংস্থাগুলোর কোনো প্রতিযোগিতা নেই এবং সামরিক ব্যয় বাড়ানোর কারণে তারা উপকৃত হয়েছে, কারণ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন দেশটির সশস্ত্র বাহিনীকে আধুনিকায়ন করতে এসব উদ্যোগ নিয়েছে।'

ছবি : সিপরি

সিপরির গত বছরের প্রতিবেদনে দেখা গিয়েছিল, বিগত দুই দশকের মধ্যে ২০১৭ সালেই দেশটি সামরিক ব্যয় কমিয়েছিল। ২০১৭ সালে দেশটির সামরিক ব্যয় হ্রাস পেয়ে ৩ দশমিক ৯ ট্রিলিয়ন রুবেল বা ৬১ বিলিয়ন মার্কিন ডলার হয়েছিল যা ২০১৬ সালের তুলনায় ১৭ শতাংশ কম।

২০২৫ সালের মধ্যে অতীতের সামরিক ব্যবস্থা আপডেট করার প্রচেষ্টার অংশ হিসেবে রাশিয়ার বিনিয়োগ বাড়িয়েছিল যখন সেই মন্দা পূর্ববর্তী বছরগুলোর থেকে তীব্র বিপরীত ছিল। তবুও রাশিয়ান কোম্পানিগুলো তাদের রপ্তানির বর্ধিত ধারা অব্যাহত রাখতে পেরেছিল যা নতুন এই কোম্পানিগুলো শীর্ষ ১০০ দেশের তালিকায় স্থান করে নেয় বলে জানান ওয়েজম্যান।

ছবি : স্ট্যাতিস্তা

২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে শীর্ষ ১০০ প্রতিষ্ঠানের অস্ত্র বিক্রি ২ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পায়। এই বৃদ্ধির আর্থিক পরিমাণ ৩৯৮ দশমিক ২ বিলিয়ন ডলার যা ২০০২ সালের প্রেক্ষাপটে ৪৪ শতাংশের সমান।

২০০২ সাল থেকেই প্রতিষ্ঠানটি এই তথ্য সংগ্রহ করা শুরু করে। এই তালিকা চীনের তথ্য বাদেই, কারণ চীনের তথ্য পাওয়া যায় না। অন্যান্য তাৎপর্যপূর্ণ উন্নয়নের মধ্যে তুর্কি কোম্পানির অস্ত্র বিক্রি ২৪ শতাংশ বৃদ্ধি পায় ২০১৭ সালে।

ছবি : সংগৃহীত

সিপরির অন্য এক জ্যেষ্ঠ গবেষক পিটার ওয়েজম্যান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, 'এই উল্লেখযোগ্য বৃদ্ধি দেশটিতে অস্ত্রের ক্রমবর্ধমান চাহিদা পূরণে এবং বিদেশি সরবরাহকারীদের ওপর কম নির্ভরশীল হওয়ার জন্য অস্ত্র শিল্প বিকাশে তুরস্কের উচ্চাকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে।'

শীর্ষ ১০০ কোম্পানির মধ্যে ৪২টি মার্কিন প্রতিষ্ঠান রয়েছে যাদের সমন্বিত ব্রিক্রি ২২৬ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার যা ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ২ শতাংশ বৃদ্ধি পায়।

ছবি : সংগৃহীত

সিপরির অস্ত্র সরবারহ ও সামরিক ব্যয় প্রোগ্রামের পরিচালক অদে ফ্লুর‍্যান্ট এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, 'মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনীর অস্ত্রের চলমান চাহিদা থেকে মার্কিন সংস্থা সরাসরি উপকৃত হচ্ছে।'

প্রতিবেদন অনুযায়ী ২০১৭ সালেও বিশ্বে অস্ত্র উৎপাদনে শীর্ষ কোম্পানি হিসেবে মার্কিন 'লকহিড মার্টিন' অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে প্রতিষ্ঠিত এই কোম্পানি গত বছরে মোট ৪৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রি করে।

ছবি : সংগৃহীত

মার্কিন প্রতিরক্ষা বাজেটটি ডিসেম্বরের শুরুর দিকে হোয়াইট হাউসে কর্মসূচিতে ছিল, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পূর্ববর্তী পরিকল্পনাগুলোতে ফিরে আসার জন্য সামরিক ব্যয় কমানোর কাজ করেন।

প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিসের আগামী বছরের জন্য ৭৫০ বিলিয়ন মার্কিন ডলারের একটি প্রতিরক্ষা বাজেট প্রস্তাবে সম্মতি দেয়ার আগে ৩ ডিসেম্বর টুইটারে প্রতিরক্ষা বিভাগের ৭১৬ বিলিয়ন ডলারের বাজেটকে 'পাগল' বাজেট বলে টুইট করেছিলেন বলে এক প্রশাসনিক কর্মকর্তা 'সিএনএন'কে নিশ্চিত করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড