• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুর্জ খলিফাকে ছাড়িয়ে যাবে যে টাওয়ারের উচ্চতা!

  অধিকার ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৮, ১০:৪৭

বুর্জ খলিফা
সবচেয়ে উঁচু বিল্ডিং 'বুর্জ খলিফা'

বুর্জ খলিফা, যার নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা সবচেয়ে উঁচু বিল্ডিং। হ্যাঁ, বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং এর খেতাব জেতা দুবাইয়ের বিল্ডিং বুর্জ খলিফার কথাই বলছি। তবে এবার সর্বোচ্চ ভবনকে ছাড়িয়ে মাথা তুলে দাঁড়াবে আরও এক বিল্ডিং, আর তা দুবাইতেই।

২০২০ সালের মধ্যে তৈরি হবে এটি। এর উচ্চতা হবে বুর্জ খলিফার চেয়েও বেশি। নির্মাণকারী সংস্থা ‘এমার প্রপার্টিজ’ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। ২০১৬ সালের অক্টোবরে নির্মাণকাজ শুরু হওয়া এ ভবনের নাম দেওয়া হয়েছে- ‘ক্রিক হারবার টাওয়ার’। এর উচ্চতা হবে ৩ হাজার ৪৫ ফুট। নির্মাণ শেষ হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে উঁচু আকাশচুম্বী ভবন।

জানা যায়, নতুন এই ভবন নির্মাণে খরচ হবে প্রায় ১০০ কোটি ডলার। এটি ডিজাইন করবেন স্প্যানিশ-সুইস আর্কিটেক্ট সান্তিয়াগো কালাত্রাভা ভালস। শহরের চারপাশ থেকে এই টাওয়ারটিকে দেখা যাবে।

আশা করা হচ্ছে, ২০২০ সালে দুবাইয়ে ট্রেড ফেয়ার অনুষ্ঠিত হওয়ার আগেই এই নির্মাণ শেষ করা হবে। সংস্থার চেয়ারম্যান মহম্মদ আলাব্বার জানান, টাওয়ারটি হবে সরু।

উল্লেখ্য, দুবাইতে এর আগেও বহু অত্যাধুনিক টাওয়ার তৈরি হয়েছে। সর্বোচ্চ টাওয়ার হিসেবে পরিচিত বুর্জ খলিফার উচ্চতা ২৭০০ ফুট। নতুন টাওয়ার ছাড়িয়ে যাবে এ উচ্চতাও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড