• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

প্রতিশ্রুতি দিয়েও গোপনে পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালাচ্ছে উ. কোরিয়া!

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ২২:০০

ছবি : সংগৃহীত

ট্রাম্প-কিমের বৈঠকের পর এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পোর্কন্নয়নের মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বহুদিনের আশা ফলপ্রসূ করতে কিম জং উং দেশটির ক্ষেপনাস্ত্র পরীক্ষা কার্যক্রম স্থগিত করার ঘোষণা দিয়েছিল। কিন্তু সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া বেশ কিছু ছবিতে উত্তর কোরিয়ায় দূর-পাল্লার ক্ষেপণাস্ত্রের উপস্থিতির ইঙ্গিত পাওয়া গেছে।

উত্তর কোরিয়ার আশ্বাসের পরে আবার দেশটির পার্বত্য এলাকার একেবারে ভেতরে ওই গোপন সামরিক ঘাঁটিতে এমন কার্যক্রম পরিচালনা করছেন বলে মনে করা হচ্ছে। তবে ঠিক কোথায় ওই ঘাঁটি অবস্থিত তার খোঁজ এখনও পাওয়া যায়নি। ফলে এই ঘাঁটির কাজকর্ম ও সক্রিয়তা সম্পর্কে স্পষ্ট তথ্য জানা যাচ্ছে না। বুধবার স্যাটেলাইট থেকে পাওয়া কিছু ছবি প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

তবে এর আগেও স্যাটেলাইটের বেশ কিছু ছবিতে দেখা গিয়েছিল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কার্যক্রম চলমান রয়েছে। এবারের এসব ছবি থেকেও এটা ধারণা করা হচ্ছে যে গোপনে ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি চালাচ্ছে উত্তর কোরিয়া। যদিও ছবিগুলো স্পষ্ট নয়। তবে এগুলোকে গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির বলেই মনে হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বারবার নিষেধাজ্ঞার পরেও পরমাণু নিরস্ত্রীকরণ করতে অনীহা দেখাচ্ছিল দেশটি। পরে আন্তর্জার্তিক চাপের মুখে পরমাণু নিরস্ত্রীকরণের কথা বললেও উত্তর কোরিয়া কি আসলেই সেই রাস্তায় হাঁটছে? এমন অভিযোগ আগেও উঠেছে। 

উত্তর কোরিয়ান সর্বোচ্চ নেতা কিম জং উং গোপনে ক্ষেপণাস্ত্র ও মিসাইল পরীক্ষা চালাচ্ছেন বলেও সন্দেহ প্রকাশ করেছেন ট্রাম্প। তবে যথাযথ প্রমাণ পাওয়া যায়নি।স্যাটেলাইট থেকে পাওয়া এসব চিত্রে বেশ কয়েকটি সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা গেছে। তবে ওই গোপন ঘাঁটির সঠিক অবস্থান জানাতে পারেনি উপগ্রহ চিত্র। ফলে এ নিয়ে সন্দেহ রয়েই গেছে।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড