• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

ক্যান্সার শনাক্ত করতে সময় লাগবে ১০ মিনিট!

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ২১:৪৭

ছবি : প্রতীকী

ক্যান্সার এমন এক রোগ যা অনেক সময়েই মানব শরীরের নিষ্ক্রিয়ভাবে বাড়তে থাকে, শনাক্ত করতে করতে এমন পর্যায়ে পৌঁছে যখন অনেকেরই আর চিকিৎসা করানোর সুযোগ থাকেনা। এই সমস্যা সমাধান করতে অস্ট্রেলিয়ার একদল গবেষক একটা পদ্ধতি আবিস্কার করেছে যার মাধ্যমে মাত্র দশ মিনিটেই তা শনাক্ত করা যাবে মানুষের শরীরের ক্যান্সারের সেল আছে কি-না।' সিএনএন'

সম্প্রতি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষকদল গবেষণার পর জানিয়েছেন, ক্যান্সার পরীক্ষা এখন আগের চেয়ে অনেক সহজ হয়েছে। তারা গবেষণায় মানুষের শরীরে বিদ্যমান ডিএনএর গঠন বৈজ্ঞানিকভাবে বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন। 

ডিএনএ'র গঠন পরিক্ষা করে মানুষের শরীরে ক্যান্সারের সেল আছে কি-না তা জানা যাবে বলে 
ন্যাচার কমিউনিকেশন্স নামের একটি জার্নালে প্রকাশিত গবেষকদের নিবন্ধে জানানো হয়। আর এই পদ্ধতি আবিস্কারের মাধ্যমে আগের পদ্ধতির চেয়ে অনেক কম সময়ে ক্যান্সার শনাক্ত করা সম্ভব বলে জানিয়েছেন তারা।

'ক্যান্সারযুক্ত ডিএনএ অণুগুলো সাধারণ অণুর চেয়ে একেবারেই ভিন্ন। যার ফলে থ্রিডি ন্যানোস্ট্রাকচারের পদ্ধতির মাধ্যমে খুব সহজেই ক্যান্সার শনাক্ত করা সম্ভব হবে'বলে এক বিবৃতিতে জানান গবেষণাকারী প্রতিষ্ঠান কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাট ট্রু। 

বিজ্ঞানীরা ক্যান্সার শনাক্তের পদ্ধতি আবিস্কারে কাজ করে যাচ্ছেন। চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঘোষণা দেন যে তারা 'ক্যান্সার সিক' নামে রক্ত পরিক্ষার এক পদ্ধতি আবিস্কার করেছেন। ওই পদ্ধতির মাধ্যমে আট ধরনের ক্যান্সার শনাক্ত করা সম্ভব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড