• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানদের সঙ্গে সমঝোতায় বসতে ইমরানকে ট্রাম্পের চিঠি

  অধিকার ডেস্ক    ০৩ ডিসেম্বর ২০১৮, ২১:০১

তালিবানদের সঙ্গে দীর্ঘ ১৭ বছর ধরে চলা যুদ্ধের অবসান চাইছেন ট্রাম্প। ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের অন্যতম দীর্ঘমেয়াদি যুদ্ধ শেষ করতে সম্ভাব্য শান্তি আলোচনার জন্য পাকিস্তানের সাহায্য চেয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছে। 'রয়টার্স'

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়য় সোমবার এক বিবৃতিতে জানায়, 'মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক পত্রের মাধ্যমে ইমরান খানের কাছে আফগান যুদ্ধ বন্ধে এবং দেশটির সঙ্গে মার্কিন সম্পর্কের পুনপ্রতিষ্ঠা ও নবায়ন করতে পাকিস্তানের “সহযোগিতা ও সমর্থন” চেয়েছেন।'

দীর্ঘ ১৭ বছর ধরে চলমান যুদ্ধের অবসান ঘটাতে এমন সহায়তা চেয়েছেন ট্রাম্প। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান উভয়েই ক্ষতিগ্রস্ত হয়েছে, দুই দেশকে একসঙ্গে কাজ করার জন্য নতুন নতুন সুযোগ সৃষ্টি এবং অংশীদারিত্ব নবায়নের বিষয়েও জোর দিয়েছেন তিনি।

দীর্ঘ এই যুদ্ধে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালিবানের যুদ্ধ শেষ করতে চান ট্রাম্প। তালিবানরা বহুদিন ধরেই দেশটি থেকে বিদেশি বাহিনীকে হটাতে যুদ্ধ করে আসছে, তারা দেশটিতে আরও কঠোর ইসলামিক আইন প্রতিষ্ঠা করতে চাইছে যা ২০০১ সালের পর থেকে অকার্যকর রয়েছে। তাই ‘ওয়াশিংটনের মতে পাকিস্তান-ভিত্তিক’ তালিবান নেতাদের সমঝোতার টেবিলে আনার জন্য অনেক দিন ধরেই বলে আসছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

ছবি : সংগৃহীত

'ট্রাম্প তালিবানদের আলোচনায় আনতে পাকিস্তানের সহযোগিতা চেয়েছেন। তিনি ইমরান খানকে বলেছেন যে আফগানিস্তানের দ্বন্দ্ব নিরসনের জন্য পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ ছিল' বলে বার্তা সংস্থা 'রয়টার্স'কে জানান পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি।

কিন্তু এই চিঠির বিষয়ে ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। আফগানিস্তানে আল কায়েদা ও আইএস এর মতো জঙ্গি গোষ্ঠির সঙ্গে যুদ্ধরত প্রায় ১৪ হাজার মার্কিন বাহিনীকে দেশে ফিরিয়ে নিতেই ট্রাম্পের এমন সিদ্ধান্ত। শান্তি প্রতিষ্ঠায় সেখানে 'কাউন্টার টেরোরিজম' মিশনের আওতায় এই মার্কিন সেনারা অবস্থান করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড