• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় শিশুসহ ২৩ বেসামরিক নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৯
আফগানিস্তানে মার্কিন বিমান হামলা
বিমান হামলার শিকার দগ্ধ শিশুকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। (ছবিসূত্র : বিবিসি)

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের হেলমান্দ প্রদেশে মার্কিন বিমান হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ প্রাণ হারিয়েছেন অন্তত ২৩ বেসামরিক। শুক্রবার (৩০ নভেম্বর) দেশটিতে অবস্থিত জাতিসংঘ মিশনের এক বিবৃতির বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

প্রাথমিক তদন্তের পর তৈরি প্রতিবেদনে বলা হয়, হতাহতদের মধ্যে বেশিরভাগই নারী এবং শিশু। মূলত তালেবান জঙ্গিদের সঙ্গে আফগান সেনাসদস্যদের এক সংঘর্ষের সময় মার্কিন বাহিনী এ হামলাটি চালায়। যদিও হামলার পর মার্কিন বাহিনী দাবি করেছিল, তারা জঙ্গি সংগঠন তালেবানের ঘাটির ওপর গত মঙ্গলবার (২৭ নভেম্বর) হামলাটি চালিয়েছে। তবে বাস্তবে তারা সেই এলাকাটিতে বসবাসরত বেসামরিক মানুষদের ওপর নির্মমভাবে বোমাবর্ষণ করেছে।

ন্যাটো জোটের দাবি, আফগান সৈন্য ও তালেবান জঙ্গিদের মধ্যে সংঘর্ষের সময় আফগান সেনাদের পক্ষ থেকে বিমান সাহায্য চাওয়া হলে এই হামলা চালানো হয়। প্রথমে জঙ্গিদের লক্ষ্য করে সেই হামলাটি চালানো হলেও সেখানে বেসামরিক লোকের উপস্থিতি সম্পর্কে তাদের জানা ছিল না। এ বিষয়ে তদন্ত কাজ ইতোমধ্যে শুরু হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো।

স্থানীয় বাসিন্দাদের মতে, মার্কিন বিমান হামলায় নিহতের সংখ্যা অন্তত ৩০ জন। এর আগেও বিভিন্ন সময় মার্কিন বাহিনী প্রদেশটিতে বসবাসরত বেসামরিকদের ওপর বিমান হামলা চালিয়েছে। মার্কিনীদের প্রধান লক্ষ্য- মূলত মুসলমানদের হত্যা করা; তা সেই ব্যক্তি সামরিক হোক আর বেসামরিক হোক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড