• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিমানে ত্রুটির কারণে জি-২০ উদ্বোধনীতে থাকতে পারছে না মার্কেল

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ১৪:০৭

জার্মান চ্যান্সেলর
ছবি : সংগৃহীত

জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলকে বহনকারী সরকারি বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তার জি-২০ সম্মেলনের অংশগ্রহণ বাতিল হয়। মার্কেল এবং জার্মান অর্থমন্ত্রী ওলাফ স্কলজ বুয়েন্স আয়ার্সের উদ্দেশে তাদের সফর শুরু করবেন শুক্রবার সকালে, অর্থাৎ দীর্ঘ এই ফ্লাইট পৌঁছানোর আগেই বিশ্ব নেতারা তাদের আলোচনা শুরু করবেন। ‘সিএনবিসি’

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) জার্মান প্রতিনিধি দলের বরাত দিয়ে বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, মার্কেলকে বহনকারী সরকারি বিমানে যান্ত্রিকত্রুটি দেখা দিলে নির্ধারিত সময়ের ব্যত্যয় ঘটে, তার নিরাপদ সফরের জন্য সময় পাল্টানো হয়েছে যার ফলে তিনি আর্জেন্টিনায় শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান মিস হবে।

জার্মানি থেকে উড্ডয়নের ঘণ্টাখানেক পর এয়ারবাস এ৩৪০ এর জরুরি অবতরণের কারণে জার্মান প্রতিনিধিদল সময় মতো বুয়েন্স আয়ার্সে পৌঁছাচ্ছে না। সরকারি ওই বিমানটিতে মার্কেল ছাড়াও জার্মান অর্থমন্ত্রী ওলাফ শুলজ ছিলেন। জার্মানি থেকে আর্জেন্টিনা যেতে এয়ারবাস এ৩৪০ এর ১৫ ঘণ্টা সময় নির্ধারিত ছিল। বিমানটি ওড়ার ঘণ্টাখানেক পরই তাতে কারিগরি সমস্যা দেখা দিলে চালক বাধ্য হয়েই চ্যান্সেলর ও অন্যান্যদের নিয়ে কোলন-বন বিমানবন্দরে অবতরণ করেন।

ছবি : সংগৃহীত

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান মিস হওআ প্রসংগে জার্মান চ্যান্সেলর বলেন, ‘গুরুতর ত্রুটি দেখা দিয়েছিল। সৌভাগ্যক্রমে আমাদের বিশেষ এ এয়ারক্রাফটে চমৎকার সব ক্রু ও অভিজ্ঞ পাইলট ছিলেন’।

জার্মানির কলঙ্গ বন বিমানবন্দরে অবতরণের আগে এয়ারবাস এ৩৪০ এর চালক যাত্রীদের জানান, ‘বেশকিছু ইলেকট্রনিক ব্যবস্থাপনায় ত্রুটি’ দেখা দেওয়ায় বিমান কোলন-বনে নামছে। ওই ত্রুটির কারণে নিরাপত্তা ঝুঁকি ছিল না বলেও আশ্বস্ত করেছিলেন তিনি। বিমানবন্দরে ছুটে আসা প্রকৌশলীরা পরে ত্রুটিগুলো খতিয়ে দেখেন। প্রথমদিকে মার্কেল ও শুলজ বিমানের ভেতরে অপেক্ষা করলেও পরে তাদের সরিয়ে নেওয়া হয়।

চ্যান্সেলরকে বহনকারী এয়ারবাস এ৩৪০ এর পরীক্ষা-নিরীক্ষার সময় কাছাকাছি এলাকায় বেশ কয়েকটি ফায়ার ইঞ্জিন মোতায়েন ছিল বলে বিমানটির ভেতরে থাকা ‘রয়টার্স’ এর এক প্রতিনিধি জানিয়েছেন। দের স্পিগেল জানিয়েছে, মার্কেলকে বহনকারী বিমানটির পুরো যোগাযোগ ব্যবস্থাতেই ত্রুটি ধরা পড়ে। ক্রুরা পরে স্যাটেলাইট ফোন ব্যবহার করে এয়ারক্রাফটটিকে অবতরণ করায়।

তাৎক্ষণিকভাবে জার্মান প্রতিরক্ষা মন্ত্রী উরসুলা ফন হের লেয়েনকে ঘটনাটি জানানো হয়। বিকল্প কোনো বিমানে মার্কেল ও তার সঙ্গীদের তুলে দেওয়া যায় কি না তারও চেষ্টা চলে। চ্যান্সেলর ও অন্য প্রতিনিধিদের পরে বনের একটি হোটেলে নিয়ে যাওয়া হয়।

ছবি : সংগৃহীত

মার্কেল ও স্কলজকে শুক্রবার স্থানীয় সময় সকালে অন্য একটি সরকারি বিমানে করে মাদ্রিদ নিয়ে যাওয়া হবে বলে প্রতিনিধিদলের একটি সূত্র নিশ্চিত করেছে। মাদ্রিদ থেকে পরে অন্য একটি বেসরকারি বিমানে তারা বুয়েন্স আয়ার্সে পৌঁছাবেন। এর মধ্যেই অন্য বিশ্বনেতাদের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা শুরু হয়ে যাবে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

বিলম্বের ফলে জার্মান চ্যান্সেলরের সঙ্গে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও ভারতের রাষ্ট্র ও সরকারপ্রধানদের বৈঠকের সূচিও বদলে দেবে। তবে ঠিক কোন বৈঠকের সময়সূচিকে পুননির্ধারণ করতে হবে তা এখনই জানা যায়নি।

জার্মান এয়ারবাস এ৩৪০ গত মাসেও যাত্রাপথে ত্রুটি পেয়ে জরুরি অবতরণে বাধ্য হয়েছিল। সেবারও অর্থমন্ত্রী শুলজ ইন্দোনেশিয়ায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি বৈঠকে যেতে সরকারি এ বিমানটিতে চড়েছিলেন বলে জার্মানির স্থানীয় এক গণমাধ্যম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড