• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ান প্রণালিতে চীনের মুখোমুখি মার্কিন জাহাজ

  অধিকার ডেস্ক    ২৯ নভেম্বর ২০১৮, ১৯:২৭

ছবি : আল-জাজিরা

দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক উপস্থিতি বৃদ্ধি ও তাইওয়ানকে নিজেদের অংশ দাবি করায় এই অঞ্চলে সামরিক টহল জোরদার করছে যুক্তরাষ্ট্র। চীনের বিরোধীতা সত্ত্বেও দেশটি এ বছর তৃতীয়বারের মতো বিতর্কিত এই এলাকায় সামরিক জাহাজ পাঠাল। ‘রয়টার্স’

বাণিজ্য যুদ্ধকে কেন্দ্র করে মার্কিন-চীন সম্পর্কের যে অবনতি চলমান তার সঙ্গে মার্কিন জাহাজের টহল অভিযানটি উত্তেজনাকে আরও উস্কে দিবে। কিন্তু স্বশাসিত তাইওয়ানের প্রতি মার্কিন সমর্থন যে বৃদ্ধি পেয়েছে তা মার্কিন এই পদক্ষেপে স্পষ্ট হয়ে উঠেছে।

মার্কিন টহল অভিযানটি নিয়ম মেনেই ইন্দো-প্যাসিফিক এলাকার নিরাপত্তা ও স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত হয়েছে বলে জানিয়েছে প্রশান্ত মহাসাগর এলাকায় নিয়জিত মার্কিন নৌবহর। কিন্তু তাদের এমন কাণ্ডে বেইজিং এর সঙ্গে সম্পর্কের আরও অবনতি ঘটতে যাচ্ছে তা নিশ্চিত।

অত্র এলাকায় মিত্র রাষ্ট্রগুলোকে সহায়তা ও সমর্থন দেয়ার লক্ষ্যে এমন টহল অব্যাহত থাকবে বলে মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়। এতে চীনের পক্ষ থেকে তৎক্ষণাৎ কোনো প্রতিক্রিয়া না পাওয়া গেলেও নিয়ম মেনেই আন্তর্জাতিক পানিসীমায় জাহাজগুলো চালানো হয়েছে এবং তাইওয়ানের সামরিক বাহিনী এর ওপর নজর রেখেছে বলে তাইপে জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড