• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের পর ভয়াবহ দাবানল অস্ট্রেলিয়াতে

  অধিকার ডেস্ক    ২৮ নভেম্বর ২০১৮, ১৮:৩১

দাবানল
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ভয়াবহ দাবানল। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের পর অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ভয়াবহে দাবানল মারাত্মক আকার ধারণ করায় হাজার হাজার বাসিন্দাকে সরে যেতে নির্দেশ দিয়েছে। ইতোমধ্যে অঞ্চলটির ঘর-বাড়িতে আগুন ছড়িয়ে পড়েছে। এই প্রথম রাজ্যটিতে দাবানল বিষয়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হলো। ‘বিবিসি নিউজ’

দেশটির কুইন্সল্যান্ডের গ্রেসমেয়ারের প্রায় ৮ হাজার অধিবাসীকে স্থানান্তরিত করা হয়েছে। অগ্নিকাণ্ড ভয়াবহ আকার আঁচ করতে পেরে কর্তৃপক্ষ তাদের সরে যেতে বললেও কিছু অধিবাসী এখনও অঞ্চলটিতে রয়ে গিয়েছে। চরম বিপদ সত্বেও কুইন্সল্যান্ড কমিউনিটিতে তাদের ব্যবসা-বাণিজ্য ফেলে তারা যেতে রাজি হচ্ছে না। ‘দা গার্ডিয়ান’

ছবি : সংগৃহীত

কুইন্সল্যান্ডজুড়ে প্রায় ১৩০টিরও বেশি দাবানল ছড়িয়ে পড়েছে। এগুলো তীব্র বাতাস, তাপ এবং শুকনো গাছপালার কারণে আরও মারাত্মক আকার ধারণ করছে। এর মধ্যে সবচেয়ে বিপজ্জনক মনে করা হচ্ছে গ্রেসমেয়ার শহরের দিকে অগ্রসরমান দাবানলটিকে।

দাবানলের পরিস্থিতি নিয়ে এনাস্তাসিয়া প্যালাজজুক নামের এক কর্মকর্তা জানান, আমরা জীবনে কখনও এই পরিস্থিতির মুখোমুখি হইনি। আমাদের কখনও এই ভয়াবহতার সম্মুখীন হতে হয়নি। দাবানল ছড়িয়ে পড়ায় বেশকিছু ঘর-বাড়ি পুড়ে গেছে। এতে ৩০টিরও বেশি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

গ্রেসমেয়ার এবং তার আশেপাশের অঞ্চলের বাসিন্দাদের পার্শ্ববর্তী রকহামটন শহরে আশ্রয় নিতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এর আগে গত সপ্তাহে দাবানলে ক্ষতিগ্রস্ত হয় পাশের রাজ্য নিউ সাউথ ওয়েলস। বর্তমানে কুইন্সল্যান্ড ও নিউ সাউথ ওয়েলসে খরা চলছে।

ছবি : সংগৃহীত

সপ্তাহান্তে আগুন জ্বলতে শুরু করে বেশ কয়েকটি সম্পত্তি ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে, এবং কয়েক ডজন স্কুল বন্ধ করা হয়েছে। অস্ট্রেলিয়াজুড়ে দমকলকর্মীদের বিপর্যস্ত স্থানে পাঠানো হয়েছে।

অস্ট্রেলিয়ার দক্ষিনাঞ্চল তুলনামূলক শুষ্ক অঞ্চল, নভেম্বরের শেষদিকে এমন তীব্র দাবানল অস্বাভাবিক একটা ঘটনা কেননা এখন শীতল ঋতু। অঞ্চলটি ৪০ ডিগ্রি সেলসিয়াস বা ১০৪ ডিগ্রি ফারেনহাইটের অধিক রেকর্ডভাঙা তাপমাত্রার সম্মুক্ষীন হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড