• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নীল আর্মস্ট্রংয়ের চাঁদে পা রাখার বিষয়টি খতিয়ে দেখবে রাশিয়া!

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০১৮, ১৫:৩২
নীল আর্মস্ট্রং
চাঁদের বুকে যুক্তরাষ্ট্রের পতাকাকে স্যালুট করছেন মার্কিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং। (ছবিসূত্র : রয়টার্স/নাসা)

মানুষ প্রথম চাঁদে পদার্পণের প্রায় অর্ধশত বছর পরেও থেমে নেই এ বিষয়ে আলোচনা। কিছু মানুষ এখনও প্রশ্ন করেন, সত্যিই কি চাঁদে পা রেখেছিল কোনো মানুষ? তাই ১৯৬৯ সালের ২১ জুলাই মার্কিন নভোচারী নীল আর্মস্ট্রং আদৌ চাঁদে পা রেখেছিলেন কি না তা এবার খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে রাশিয়া। খবর রাশিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, মানুষের চাঁদে পা রাখার ঘটনাটি সত্যি নাকি ভুয়া তা পৃথিবীর স্যাটেলাইট চাঁদ পরিদর্শন করলেই পাওয়া যাবে। এমনটাই জানিয়েছেন রুশ মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোজোজিন।

মানুষের চাঁদে পদার্পণ নিয়ে জনপ্রিয় প্রশ্নের জবাবে রুশ মহাকাশ সংস্থার এ প্রধান মজা করে বলেন, ‘আমরা একটা কাজ নির্ধারণ করেছি- সেখানে (চাঁদ) গিয়ে পরীক্ষা করে দেখব তারা (মার্কিনিরা) আসলেই কি চাঁদে গিয়েছিল কি না।’

দিমিত্রি রোজোজিন আরও বলেন, ‘মার্কিনিরা দাবি করে তারা চাঁদে গিয়েছিল। আমরা এটি পরীক্ষা করে দেখব।’

এর আগে তিনি আরও বলেছিলেন, ‘আমার দেশ ২০২৫ সালের পর চাঁদে একটি স্থায়ী ঘাঁটি নির্মাণের পরিকল্পনা করছে, যেটির পরিধি যুক্তরাষ্ট্রের ১৯৬০ থেকে ১৯৭২ সালের ‘অ্যাপোলো’ প্রোজেক্টের চেয়েও অনেক বড়।’

সম্প্রতি রুশ লুনার প্রোগ্রামের রোড ম্যাপ প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, ১৪ দিনের সেই মিশনে আগামী ২০৩০ সালের প্রথমদিকে প্রথমবারের মতো চাঁদে পা রাখবেন রাশিয়ার মহাকাশচারীরা।

উল্লেখ্য, চাঁদের কক্ষপথে তৈরি করা একটি রাশিয়ান স্পেস স্টেশন ব্যবহারের মাধ্যমে সে সময় চাঁদে পদার্পণ করবেন রুশ মহাকাশচারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড