• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এখন থেকে চীনে ‘অন-অ্যারাইভাল’ ভিসা সুবিধা পাবেন বাংলাদেশিরা

  অধিকার ডেস্ক    ২২ নভেম্বর ২০১৮, ১৫:৪৪

অন-অ্যারাইভাল’ভিসা
চীনে চালু হলো 'অন-অ্যারাইভাল’ ভিসা

এখন থেকে আর চীনে যেতে হলে বাংলাদেশিদের আগের থেকে ভিসা নিতে হবে না। বিমানবন্দরে নেমেই তারা শর্ত সাপেক্ষে ‘অন-অ্যারাইভাল’ ভিসা নিয়ে চীনে প্রবেশ করতে পারবেন। বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের সুবিধা দিতেই ‘পোর্ট-ভিসা ব্যবস্থা’ বা ‘অন-অ্যারাইভাল ভিসা’দেওয়ার ব্যবস্থা চালু করেছে চীন সরকার।

ঢাকাস্থ চীনা দূতাবাস বৃহস্পতিবার (২২ নভেম্বর) দেশটির পোর্ট-ভিসা ব্যবস্থা সম্পর্কে ব্যাখ্যা দিয়ে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ।

এ দিকে ঢাকাস্থ চীনা দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর চেন ওয়েই-এর বরাত দিয়ে বলা হয়, চীন সরকার বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের সুবিধার্থে ‘পোর্ট-ভিসা ব্যবস্থা’ তথা ‘অন-অ্যারাইভাল ভিসা’দেয়ার ব্যবস্থা চালু করেছে । প্রশাসন আইন-অনুযায়ী এ ব্যবস্থা চীনের বহিরাগমন ও প্রবেশে নির্দিষ্ট কোনো রাষ্ট্রের নাগরিকদের জন্য করা হয়নি।

সেখানে আরও বলা হয়, আমন্ত্রণক্রমে জরুরি বাণিজ্যিক কাজে, প্রকল্পের মেরামত বা অন্য কোনো জরুরি কাজে, মানবিক কারণে চীনে জরুরি প্রবেশ এবং পর্যটন এজেন্সির মাধ্যমে চীন ভ্রমণে আগ্রহী বিদেশিদের সুবিধার জন্যই এই পোর্ট-ভিসা ব্যবস্থা চালু করা হয়েছে।

শর্তানুসারে, শর্ত সাপেক্ষে বিদেশিরা চীনের বিমানবন্দরে পৌঁছে পোর্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। এই ভিসার মেয়াদ হবে সর্বোচ্চ ৩০ দিন। অন্যান্য দেশের মতো বাংলাদেশিরাও প্রয়োজনীয় শর্ত পূরণ এবং সংশ্লিষ্ট কাগজপত্র জমা দিয়ে চীনের বিমানবন্দরে পোর্ট ভিসার আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণায়ের সভাকক্ষে গত ২৬ অক্টোবর অনুষ্ঠিত বাংলাদেশ ও চীনের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে চীনের ‘অন-অ্যারাইভাল’ ভিসা সম্পর্কে চীনের জননিরাপত্তা বিষয়কমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ঝাও কেঝি আশ্বাস প্রদান করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড