• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দূষণের শহর দিল্লীতে একদিনে ২০ হাজার বিয়ে!

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ২০:৫৭

লগ্ন সংকটের ফলে একদিনে ১৮-২০ হাজার বিয়ে সম্পন্ন হয়েছে দিল্লীতে। ছবি : সংগৃহীত

শতকোটি মানুষের দেশ ভারত, বিপুল জনসংখ্যার সঙ্গে দেশটিতে রয়েছে নানামাত্রিক অদ্ভুত সব রীতিনীতিও। সনাতন ধর্মের এই দেশে হিন্দু ধর্মাবলম্বীদের বিয়ে হয় সময় দেখে, বিয়ের জন্য ভারতীয়রা জ্যোতিষশাস্ত্রকে অনুস্মরণ করে। সোমবার (১৯ অক্টোবর) দিনটি ছিল চলতি বছরে বিয়ের জন্যে বিরল পবিত্র দিনের একটি, এ দিনে দেশটির রাজধানীতে সম্পন্ন হয় ১৮-২০ হাজার যুগলের ঘাটবন্দি। ‘হিন্দুস্তান টাইমস’

বিয়ের আগে বর ও কনে দুপক্ষই অনেক যাচাই বাছাই করে সিদ্ধান্ত নেন। আর এর জন্য প্রয়োজন হয় সময়ের। আয়োজন থাকে অন্যরকম, এসব অনুষ্ঠানে ভারতীয়দের চাকচিক্য বিশ্বে আগে থেকেই অদ্ভুত ঘটনার একটি।

চলতি বছরের জন্য আর মাত্র ৪ টা লগ্ন/বিয়ের মুহূর্ত রয়েছে, মূল্যবান এই ৪ দিনের একদিন ছিল সোমবার। সনাতন ধর্মানুযায়ী হিন্দু ছেলেমেয়েদের মধ্যে তাই বিয়ের হিড়িক পড়ে যায়, ওয়েডিং প্রতিষ্ঠান, জ্যোতিষ ও নিবন্ধন অফিসের দেয়া তথ্য অনুযায়ী এই লগ্নে দিল্লিতেই প্রায় ২০ হাজার যুগলের বিয়ে সম্পন্ন হয়।

দিনে দূষণ আর রাতে যানজট নিয়ে অতিষ্ঠ নয়াদিল্লিবাসী এই দিনটিতে পড়ে আরও বিপাকে। দিল্লির সড়কে বরযাত্রীদের মেলা দেখা যায়, যেখানে সেখানে বরযাত্রীদের সুসজ্জিত গাড়ি পার্ক করে রাখা, বাদ্যযন্ত্রের শব্দ আর চারিদিকে ছড়িয়ে থাকতে দেখা যায় ফুল। কেননা গতরাতে একসঙ্গে সেখানে প্রায় ২০ হাজার দম্পতির বিয়ের কাজ সম্পন্ন হয়েছে।

ছবি : সংগৃহীত

বিপুল সংখ্যক বিয়ের অনুষ্ঠানের অতিথিদের যাতায়াতের কারণে ব্যাপক যানজটের কবলে পড়ে রাজধানীবাসী। আধা ঘণ্টার রাস্তা যেতে কোথাও দুই ঘণ্টা, কোথাওবা তারও বেশি সময় লেগেছে। নয়াদিল্লির করুণ এ অবস্থার সমাধানে মহাসড়কে সহস্রাধিক অতিরিক্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়নি।

দিল্লি ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার অলক কুমার বলেন, ‘আমাদের হিসাবে সোমবার রাতে ১৮-২০ হাজারের বেশি বিয়ের অনুষ্ঠান ছিল। অতিরিক্ত কর্মী নামানোর পাশাপাশি আমরা মটরিস্ট ও কমিউটার নিয়োগ দিয়েছি যাতে করে যানবাহনগুলো যথাযথ স্থানে রাখা হয় এবং যাত্রীদের মধ্যে বিশৃঙ্খলা না ঘটে।’

গতকাল রাতে বিয়ের অনুষ্ঠানে হাজার হাজার নিমন্ত্রিত অতিথি আসেন। এছাড়া অতিথিদের তালিকায় ছিলেন অনেক ভিআইপি-ভিভিআইপি। তাদের যাতায়াতের জন্যও যানজট বেড়েছে বলে মনে করছেন নয়াদিল্লি ট্রাফিক পুলিশ।

ছবি : সংগৃহীত

ট্রাফিক যানজট মোকাবিলায় পুলিশের সদস্যরা সারারাত রাস্তায় টহল দিয়েছেন। অবৈধভাবে গাড়ি পার্কিং দেখলেই সেগুলো সরিয়ে দিয়েছেন কিংবা গাড়ি তুলে নিয়ে গেছেন। বিশেষ করে বিপত্তি ঘটে রাজধানীর দক্ষিণপূর্বাঞ্চলকে নিয়ে। কেননা ওই অঞ্চলেই বেশিরভাগ বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়।

জ্যোতিষী মনিশা কৌশিক বলেন, সোমবার রাতে বিয়ের এমন হিড়িক পড়ে যাওয়ার কারণ হলো ধর্মীয় প্রথা অনুযায়ী এই দিনটিকে তুলসি বিয়ের ক্ষণ বলে। ধর্মীয়মতে এই দিনে, ভগবান বিষ্ণু তুলসি দেবীকে বিয়ের কথা বলে।

আরেকজন জ্যোতিষী, ভারত উপমন্যু বলেন, গত কয়েক মাসে, গ্রহের সমন্বয়ের অভাবে বিয়ের জন্য অনুকূল ছিল না। সোমবার একটি পবিত্র দিবস ছিল, এটি দেব উথানি একাদশী হিসেবে চিহ্নিত কারণ এই দিনে ভগবান বিষ্ণু চার মাস বিশ্রামের পর জেগে উঠেছিলেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড