• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাবা শরীফের পবিত্রতার নিয়মভঙ্গ : ভারতীয় নাগরিক কারাগারে

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৮:২৭

সৌদিতে ভারতীয়র লঙ্কাকাণ্ড
ছবি : সংগৃহীত

বিশ্ব মুসলিম সম্প্রদায়ের নিকট সবচেয়ে পবিত্র ধর্মীয় স্থানের নাম কাবা শরীফ। সৌদি আরবের মক্কা নগরীতে অবস্থিত এই কাবা শরীফে হজ-ওমরাহ পালনে বিশ্বের মুসলিমরা জড়ো হয় প্রতিবছর। পবিত্র এই স্থানের পবিত্রতা রক্ষা করতে রয়েছে বেশকিছু নিয়ম : কাবা চত্বরে কোনো দেশের জাতীয় পতাকা নিয়ে যাওয়া নিষিদ্ধ এমন এক নিয়ম। সম্প্রতি এই নিয়ম ভঙ্গ করে হুলস্থূল বাধিয়ে দিয়েছে ২ ভারতীয়। মক্কার পবিত্র কাবা শরীফের পবিত্রতা রক্ষায় এই নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে দুই ভারতীয় নিজ দেশের পতাকা হাতে পবিত্র কাবা শরীফের সামনে দাঁড়িয়ে ছবি তুলতে গিয়ে চরম দুরবস্থার সৃষ্টি করেন।

মক্কার পবিত্র কাবা শরীফে ওই দুই ভারতীয় গোপনে পতাকা নিয়ে যান। শুধু তাই নয়, পতাকা মেলে ধরে ছবি তোলেন। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা এগিয়ে এসে বাধা দিলে তাদের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন ওই দুই ভারতীয়। পরে তাদের আটক করে সৌদি নিরাপত্তা বাহিনী বলে জানায় দেশটির গণমাধ্যম।

ভারতের গুজরাট রাজ্যের ভদোদরার সরফরাজ পার্ক এলাকার বাসিন্দা ইমতিয়াজ আলি সৈয়দ তার দুই ছেলে ও স্ত্রীকে নিয়ে মক্কায় গিয়েছিলেন ওমরাহ পালন করতে। শুক্রবার (১৬ নভেম্বর) সন্ধ্যার দিকে কাবা চত্বরে ইমতিয়াজ তার ছেলে উজিরের সঙ্গে পতাকা হাতে ছবি তোলেন। সৌদি পুলিশ বাধা দিলে তাদের সঙ্গে বাক-বিতণ্ডা থেকে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। পরে ইমতিয়াজের স্ত্রী ও সন্তান সৌদিতে থাকা এক আত্মীয়র সঙ্গে যোগাযোগ করেন।

সৌদি আরবের জেদ্দায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা ওই ঘটনা জানার পর সৌদি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। পরে তাদের তৎপরতায় শনিবার মুক্তি পায় দুই ভারতীয়। ভারতীয় পতাকা নিয়ে ছবি তোলার অপরাধে ইমতিয়াজ ও তার ছেলেকে গ্রেফতার করা হয় বলে তার ভাই জানান।

কাবা চত্বরে কোনো দেশের জাতীয় পতাকা দেখানো নিষিদ্ধ। দূতাবাসের কর্মকর্তারা ইমতিয়াজ ও তার ছেলে উজিরের সঙ্গে কথা বলেছেন। পরে সৌদি পুলিশ তাদের ছেড়ে দেয় বলে সৌদিতে নিযুক্ত ভারতীয় দূতাবাস এক টুইট বার্তায় জানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড